এভারেস্ট জয়ে নতুন রেকর্ড শেরপা কামি রিতার

0
85
কামি রিতা

নেপালি পর্বতারোহী কামি রিতা শেরপা নিজের রেকর্ড ভেঙে আবার নতুন রেকর্ড গড়লেন। তিনি ২৭ বার মাউন্ট এভারেস্ট জয় করেছেন। ২৭তম অভিযানে তিনি গতকাল বুধবার বিশ্বের সর্বোচ্চ পর্বতচূড়া এভারেস্টের শীর্ষে পৌঁছেছেন। তাঁর অভিযাত্রী সংগঠক সেভেন সামিট ট্রেকসের মিংমা শেরপা এএফপিকে বলেন, ‘এক ভিয়েতনামী পর্বতারোহীকে পথ দেখিয়ে আজ (বুধবার) সকালে তিনি সফলভাবে চূড়ায় পৌঁছেছেন।’ একই দিন একজন ব্রিটিশ নাগরিকও এভারেস্ট জয়ে নতুন রেকর্ড করেছেন। ১৭ তম বার এ চূড়া ছুঁয়ে তিনি বিদেশির মধ্যে এ রেকর্ড নিজের করে নিলেন।

৫৩ বছর বয়সী কামি রিতা শেরপা ২০১৮ সাল থেকে এই খেতাব ধরে রেখেছিলেন। তখন তিনি ২২তমবারের জন্য এভারেস্টে আরোহণ করেছিলেন। তিনি আগের অন্য দুই শেরপার সঙ্গে পর্বতারোহণের এই রেকর্ড শেয়ার করেছিলেন। তাঁরা দুজনই অবসর নিয়েছেন। কিন্তু গত রোববার নেপালের আরেক পর্বতারোহী, ৪৬ বছর বয়সী পাসাং দাওয়া শেরপা ২৬তমবারের মতো এভারেস্টের শীর্ষে পৌঁছানোর রেকর্ড গড়ে কামি রিতার ২৬তম রেকর্ডকে স্পর্শ করেন। আর কদিন পরই গতকাল কামি রিতা এভারেস্ট জয়ের ২৭তম রেকর্ড গড়লেন। কামি রিতা শেরপা দুই দশকেরবেশি সময় ধরে এভারেস্ট অভিযানে গাইড হিসেবে কাজ করছেন।

কামি রিতা শেরপা একটি বাণিজ্যিক অভিযানের জন্য কাজ করার সময় ১৯৯৪ সালে প্রথম ৮ হাজার ৮৪৮ মিটার (২৯ হাজার ২৯ ফুট) উচ্চতার চূড়ায় আরোহণ করেন। তার পর থেকে তিনি প্রায় প্রতিবছরই এভারেস্টে আরোহণ করেছেন, বিশ্বের সর্বোচ্চ স্থানে যাওয়ার পথ তৈরি করতে বেশ কয়েকবার ‘রোপ ফিক্সিং’ টিমের নেতৃত্ব দিয়েছেন। ‘এভারেস্ট ম্যান’ নামে পরিচিত কামি রিতা শেরপা ১৯৭০ সালে হিমালয়ের থামে নামের একটি গ্রামে জন্মগ্রহণ করেন, যা সফল পর্বতারোহীদের জন্য একটি বিচরণক্ষেত্র হিসেবে বিখ্যাত। বড় হয়ে শেরপা তাঁর বাবা ও বড় ভাই ডনকে পর্বতারোহীদের পথপ্রদর্শক হিসেবে অভিযানে যোগ দিতে দেখেছেন। এরপর তিনিও তাঁদের পদাঙ্ক অনুসরণ করেন। ২০১৯ সালে তিনি ছয় দিনের ব্যবধানে দুইবার এভারেস্টের চূড়ায় পৌঁছেছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.