হাইতিতে খ্রিষ্টান ধর্মযাজকের ডাকা বিক্ষোভে সশস্ত্র গোষ্ঠীর হামলা, নিহত ৭

0
114
হাইতির মানচিত্র, ছবি: রয়টার্স

হাইতির রাজধানী পোর্ট অব প্রিন্সের উত্তরাঞ্চলীয় একটি শহরতলিতে একজন খ্রিষ্টান ধর্মযাজকের ডাকে বিক্ষোভ চলার সময় বন্দুকধারীদের হামলায় সাতজন নিহত হয়েছেন। গতকাল শনিবার মেশিনগান ব্যবহার করে এ হামলা চালানো হয়। বন্দুকধারীরা ওই এলাকা নিয়ন্ত্রণকারী একটি গ্যাংয়ের সদস্য। স্থানীয় মানবাধিকার সংগঠন সিএআরডিএইচ খবরটি নিশ্চিত করেছে।

সিএআরডিএইচের পরিচালক গেডেওন জিন বলেছেন, শেষ পর্যন্ত নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। তিনি আরও বলেন, এ ঘটনায় কয়েকজন আহত হয়েছেন এবং কয়েকজনকে অপহরণ করা হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ওই ঘটনায় কমপক্ষে ১০ জন নিহত হয়েছেন।

এক্সে (সাবেক টুইটার) প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, যাজক মার্কোর নেতৃত্বে পরিচালিত একটি ধর্মীয় গোষ্ঠীর প্রায় ১০০ সদস্য হলুদ রঙের শার্ট পরে বিক্ষোভে অংশ নিয়েছিলেন। তাঁদের কারও হাতে ছিল লাঠি, কারও হাতে চাপাতি। তাঁরা মিছিল নিয়ে ক্যানান শহরের দিকে যাচ্ছিলেন।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, এলাকা থেকে গ্যাংগুলোকে নির্মূল করতে শনিবার ওই বিক্ষোভের আয়োজন করা হয়েছিল।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া কিছু ভিডিওতে দেখা গেছে, রাস্তার মধ্যেই লোকজনের ওপর গুলি চালানো হচ্ছে। কিছু মৃতদেহ মাটিতে পড়ে আছে। ভিডিওতে কয়েকজনকে কথা বলতে দেখা গেছে। তাঁদের জিম্মি করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

তাঁরা বলেন, শান্তিপূর্ণ বিক্ষোভ ভেবে এতে অংশ নিয়েছিলেন, কিন্তু এটি যে কোনো গ্যাংয়ের বিরুদ্ধে বিক্ষোভ তা তাঁরা বুঝতে পারেননি।

তবে অনলাইনে ছড়িয়ে পড়া এ ভিডিওগুলোর সত্যতা যাচাই করা যায়নি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.