টেক্সাসের শপিং মলে বন্দুকধারীর হামলা, নিহত ৯

0
79
ডালাসের ২৫ মাইল উত্তরের এলাকা অ্যালেনে ‘অ্যালেন প্রিমিয়াম আউটলেটস’ নামের শপিং মলটির অবস্থান

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাস শহরের অ্যালেন এলাকার একটি শপিং মলের বাইরে গতকাল শনিবার বন্দুকধারীর হামলায় আটজন নিহত হয়েছেন। পরে পুলিশের গুলিতে বন্দুকধারীও নিহত হন। সব মিলে এ ঘটনায় নয়জন নিহত হয়েছেন।

ডালাসের ২৫ মাইল উত্তরের এলাকা অ্যালেনে ‘অ্যালেন প্রিমিয়াম আউটলেটস’ নামের শপিং মলটির অবস্থান।

অ্যালেন শহরের পুলিশপ্রধান ব্রায়ান হার্ভে এক সংবাদ সম্মেলনে বলেন, গতকাল বেলা সাড়ে তিনটার দিকে বন্দুকধারীর হামলা শুরু হয়। পরে ঘটনাস্থলে থাকা এক পুলিশ কর্মকর্তা গুলির শব্দ পান এবং বন্দুকধারী ও তাঁর মধ্যে সংঘর্ষ শুরু হয়। একপর্যায়ে ওই পুলিশ সদস্যের গুলিতে বন্দুকধারী নিহত হন। এরপর ওই পুলিশ সদস্য অ্যাম্বুলেন্স ডেকে পাঠান।

অ্যালেন এলাকার ফায়ার সার্ভিসের প্রধান জোনাথন বয়েড এক সংবাদ সম্মেলনে বলেন, তাঁর বিভাগের কর্মীরা ঘটনাস্থল থেকে সাতজনের মরদেহ উদ্ধার করেছে। এ ছাড়া নয়জনকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে আহত ব্যক্তিদের মধ্য থেকে দুজন মারা যান।

জোনাথন বয়েড আরও বলেন, চিকিৎসাধীন সাতজনের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। অপর চারজন স্থিতিশীল অবস্থায় আছেন।

টেক্সাস এলাকায় স্বাস্থ্যসেবা প্রদানকারী সংস্থা মেডিকেল সিটি হেলথ কেয়ারের আওতায় ১৬টি ট্রমা সেন্টার আছে। সংস্থার মুখপাত্র জ্যানেট সেন্ট জেমসের বরাতে এনবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, তাঁদের প্রতিষ্ঠানে আটজন আহত ব্যক্তিকে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাঁদের বয়স ৫ থেকে ৬১ বছরের মধ্যে।

শুরুতে কর্তৃপক্ষ সন্দেহ করেছিল, এ ঘটনায় দুজন হামলাকারী জড়িত। এরপর অপর সন্দেহভাজনের জন্য মলের ভেতরে তল্লাশিও চালানো হয়। পরে পুলিশপ্রধান হার্ভে বলেন, ওই ব্যক্তি একাই হামলা চালিয়েছেন বলে ধারণা করছে পুলিশ।

হামলার এ ঘটনা প্রেসিডেন্ট জো বাইডেনকে জানানো হয়েছে বলে হোয়াইট হাউসের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন।

টেক্সাসের অ্যালেন এলাকায় প্রায় এক লাখ মানুষের বাস।

টেক্সাস গভর্নর গ্রেগ অ্যাবট এক বিবৃতিতে এ বন্দুক হামলাকে ‘ভাষায় অপ্রকাশযোগ্য হৃদয়বিদারক’ ঘটনা বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, স্থানীয় প্রশাসনকে যেকোনো সহায়তা দিতে অঙ্গরাজ্য কর্তৃপক্ষ প্রস্তুত।

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর হামলার বিষয়টি খুব সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা গান ভায়োলেন্স আর্কাইভের হিসাব অনুযায়ী, ২০২৩ সালের শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে ১৯৫টির বেশি বন্দুকধারীর হামলার ঘটনা ঘটেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.