র‍্যাঙ্কিংয়ে ফাহিমা-রাবেয়ার উন্নতি, অবনতি জ্যোতির

0
14
ফাহিমা-রাবেয়া-জ্যোতি
চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে বল হাতে ধারাবাহিক পারফরম্যান্স করে যাচ্ছেন বাংলাদেশের দুই লেগ স্পিনার রাবেয়া খান ও ফাহিমা খাতুন। যার ফলে আইসিসি থেকেও সুখবর পেয়েছেন এই দুই ক্রিকেটার।
 
বুধবার (৮ অক্টোবর) আইসিসির সাপ্তাহিক প্রকাশিত হালনাগাদে মেয়েদের টি-টোয়েন্টি বোলিং র‍্যাঙ্কিংয়ের উন্নতি হয়েছে রাবেয়া ও ফাহিমার। এ ছাড়াও পাকিস্তানের সাদিয়া ইকবালকে সরিয়ে আবারও শীর্ষস্থন দখল করেছেন এক্লেস্টোন।
 
স্কটল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে ১টি করে উইকেট নিয়ে এক ধাপ এগিয়ে ৯ নম্বরে উঠেছেন রাবেয়া। দুই ম্যাচে ৩ উইকেট নেওয়া ফাহিমা ১৩ ধাপ লাফিয়ে উঠেছেন ৪৫ নম্বরে।
 
রাবেয়া ছাড়া সেরা ২৫-এ বাংলাদেশের আর কেউ নেই। দুই ধাপ করে পিছিয়েছেন বাঁ-হাতি স্পিনার নাহিদা আক্তার ও পেসার মারুফা আক্তার। এখন নাহিদার অবস্থান ২৭তম ও মারুফা আছেন ৩১ নম্বরে।
 
গত সপ্তাহের হালনাগাদের পর শ্রীলঙ্কার বিপক্ষে তিন উইকেট নিয়ে ৭৫৭ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে সোফি এক্লেস্টোনের পাশে বসেন সাদিয়া। দুই দিন পর বাংলাদেশের বিপক্ষে উইকেটশূন্য থাকায় ৭ পয়েন্ট হারিয়ে দুই নম্বরে নেমে যান এক্লেস্টোন।
 
পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২ উইকেট নেন এক্লেস্টোন। এর সৌজন্যে সবশেষ হালনাগাদে ৭৬২ রেটিং নিয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেন ইংল্যান্ডের বাঁ-হাতি স্পিনার। আপাতত ৭৫৪ পয়েন্ট নিয়ে তার খুব কাছেই আছেন সাদিয়া।
 
২০২০ সালের ফেব্রুয়ারি থেকে টানা এক নম্বরেই এক্লেস্টোন। মাঝে মাত্র দুই দিনের জন্য তাকে সরিয়ে দেন সাদিয়া। তাই অল্প সময়ের জন্য হলেও টি-টোয়েন্টির যে কোনো র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠা পাকিস্তানের প্রথম ক্রিকেটার তিনিই।
 
বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে ১০১ রান করে ব্যাটারদের তালিকায় দুই ধাপ এগিয়ে তিন নম্বরে উঠেছেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক লরা উলভার্ট। তার সতীর্থ তাজমিন ব্রিটস ২ ধাপ এগিয়ে ৬ নম্বরে জায়গা করে নিয়েছেন।
 
এ ছাড়া নিউজিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটার সুজি বেটস ২ ধাপ এগিয়ে সপ্তম ও ভারত অধিনায়ক হারমানপ্রিত কৌর ৪ ধাপ এগিয়ে উঠেছেন ১২ নম্বরে। বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা ১ ধাপ পিছিয়ে ১৪ নম্বরে নেমে গেছেন।
 
আগের মতোই শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার বেথ মুনি। তার স্বদেশি তাহ্লিয়া ম্যাকগ্রা আছেন দুই নম্বরে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.