রোনালদোর গোলে প্রথমবার ফাইনালে আল নাসর

আরব ক্লাব চ্যাম্পিয়নস কাপ

0
155
রোনালদোর গোলে ফাইনালে চলে গেছে আল নাসর, এএফপি

জয়ের ব্যবধান দিয়ে বোঝানো যাবে না ম্যাচের রূপ। আরব ক্লাব চ্যাম্পিয়নস কাপের সেমিফাইনালে আল শোরতার বিপক্ষে শুরু থেকে শেষ পর্যন্ত দাপট ছিল আল নাসরের। ক্রিস্টিয়ানো রোনালদো-সাদিও মানেরাও ছিলেন উজ্জ্বল। কিন্তু কখনো নিজেদের ভুলে আবার কখনো ভাগ্য বিড়ম্বনায় পাওয়া হচ্ছিল না কাঙ্ক্ষিত গোলটি। শেষ পর্যন্ত ৭৫ মিনিটে ক্রিস্টিয়ানো রোনালদোর গোলেই খুলল গেড়ো। পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করে আল নাসরকে এগিয়ে দেন পর্তুগিজ মহাতারকা। সেই গোলেই প্রতিযোগিতার ফাইনালের টিকিট পেয়েছে আল নাসর। ১৯৮২ সাল থেকে হয়ে আসা এ টুর্নামেন্টের ইতিহাসে এবারই প্রথমবার ফাইনালে খেলবে আল নাসর।

প্রিন্স সুলতান বিন আবদুল আজিজ স্টেডিয়ামে এদিন শুরু থেকেই প্রতিপক্ষকে চেপে ধরে একের পর এক আক্রমণে যায় আল নাসর। প্রথমার্ধের বেশির ভাগ সময়ই বল ছিল আল শোরতার ডি-বক্সের আশপাশে। মাঝেমধ্যে প্রতি-আক্রমণ থেকে দলটি সুযোগ তৈরির চেষ্টা করলেও আল নাসরের জমাট রক্ষণের ফাঁদ এড়ানো কোনোভাবেই সম্ভব হচ্ছিল না। অন্যদিকে, শুরু থেকেই বল প্রতিপক্ষ ডি-বক্সের আশপাশে থাকলেও, সুযোগ তৈরিতে অবশ্য সুবিধা করতে পারছিলেন না রোনালদো-সাদিও মানেরা। এর মধ্যে ২২ মিনিটে তালিসকার ডি-বক্সের বাইরে থেকে নেওয়া জোরালো শট ঝাঁপিয়ে পড়ে ঠেকান শোরতা গোলরক্ষক।

প্রচেষ্টাটি আলোর মুখ না দেখলেও আল নাসর অবশ্য হাল ছাড়েনি। একটু পরপর শোরতার রক্ষণে হুমকি ছড়াচ্ছিল তারা। শেষ পর্যন্ত গোলমুখ খোলেন সেই রোনালদো। ব্রজোভিচের থ্রো বল ধরে দারুণ ফিনিশিংয়ে দলের হয়ে লক্ষ্যভেদ করেন পর্তুগিজ মহাতারকা। কিন্তু রোনালদোর উদ্‌যাপন শেষে অফসাইডের কারণে বাতিল হয় সেই গোল। একটু পর আবার এগিয়ে যেতে পারত আল নাসর। তবে এবার ডি-বক্সের বাইরে থেকে অ্যালেক্স টেলেসের নেওয়া বুলেটগতির শট ফিরে আসে পোস্টে লেগে।

প্রথমার্ধে খালি হাতেই ফিরতে হয় রোনালদোদের
প্রথমার্ধে খালি হাতেই ফিরতে হয় রোনালদোদের, এএফপি

আল নাসরের আক্রমণের তোপে একরকম কোণঠাসা হয়ে ছিল ইরাকি ক্লাবটি। প্রথমার্ধের শেষ দিকে ডি-বক্সের ভেতর মানের জন্য দারুণভাবে বল বের করে দিয়েছিলেন রোনালদো, কিন্তু সেই সুযোগকে গোলে পরিণত করতে পারেননি সাবেক লিভারপুল তারকা। আর যোগ করা সময়ে গোলরক্ষককে একা পেয়েও লক্ষ্যভেদ করতে ব্যর্থ হন রোনালদো। দারুণ এই সুযোগ হাতছাড়া করার খেসারত দিয়ে খালি হাতে বিরতিতে যেতে হয় আল নাসরকে।

বিরতির পরও অব্যাহত ছিল আল নাসরের দাপট। এই অর্ধেও শুরু থেকে রোনালদো-মানে জুটি চেষ্টা করে যাচ্ছিলেন শোরতার রক্ষণ ভাঙার কিন্তু কোনো কিছুতেই যেন কিছু হচ্ছিল না। অন্যদিকে শোরতা এ সময় চেষ্টা করছিল লং বল থেকে সুযোগ তৈরির। কয়েকবার আল নাসরের রক্ষণে হানাও দেয় তারা, কিন্তু গোলের জন্য তা যথেষ্ট ছিল না।

গোলের পর রোনালদো
গোলের পর রোনালদো, এএফপি

৭১ মিনিটে দারুণভাবে ডি-বক্সে ঢুকেও পোস্টের অনেক ওপর দিয়ে বল মেরে সুযোগ নষ্ট করেন মানে। একটু পর সেই মানে ডি-বক্সের ভেতর ফাউলের শিকার হলে পেনাল্টি থেকে সুযোগ আসে আল নাসরের সামনে। ভিএআরের সাহায্য নিয়েই পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। আর স্পট কিক থেকে লক্ষ্যভেদ করে দলকে কাঙ্ক্ষিত গোলটি এনে দেন রোনালদো। শেষ দিকে ব্যবধান বাড়ানোর সুযোগ এসেছিল রোনালদোর সামনে। কিন্তু নিজের ও দলের দ্বিতীয় গোলটি আদায় করতে পারেননি সাবেক রিয়াল মাদ্রিদ তারকা। পেনাল্টিতে পাওয়া গোলটিই আল নাসরকে আরব ক্লাব চ্যাম্পিয়নস কাপের ফাইনালে তুলে দিয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.