রোদে পোড়া দাগ দূর করুন ঘরোয়া উপায়ে

0
120
রোদে পোড়া দাগ দূর

গরমে রোদে পুড়ে অনেকেরই ত্বক কালো হয়ে যায়। কারও কারও ত্বকে মেছতা, র‌্যাশ দেখা দেয়। অনেকসময় বাজার চলতি নানা ক্রিম, লোশন ব্যবহার করেও এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় না। সেক্ষেত্রে প্রাকৃতিক কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন।

কী করবেন-

বেসন ও হলুদ : আাদিকাল থেকেই  রূপচর্চায় বেসন ব্যবহারের প্রচলন আছে। এটি মুখকে এক্সফোলিয়েট করে ও রোদে পোড়া দাগ দূর করে। হলুদ মুখের ভেতর থেকে ময়লা পরিষ্কার করে মুখকে উজ্জ্বল করতে সাহায্য করে।

করণীয় :   ১ কাপ বেসনের সাথে ১ চা চামচ হলুদ ও ৩-৪ টেবিল চামচ পানি অথবা কাচা দুধ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। মুখসহ শরীরের রোদে পোড়া জায়গায় লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২-৩ দিন লাগাতে পারেন।

আলুর রস :  আলুর রসে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট রয়েছে যা ত্বকের স্তর ঠিক রাখতে ও উজ্জ্বল করতে সাহায্য করে। পাশাপাশি এটি রোদে পোড়া ও কালচে দাগ দূর করতে সহায়তা করে।

করণীয় :  একটি বড় আলু নিয়ে আলু কুচি করে রস বের করুন। এরপর মুখ ও কালচে স্থানে লাগিয়ে ১০-১২ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পেঁপে ও মধু : পেঁপেতে থাকা ব্লিচিং, এক্সফ্লোয়েটিং, অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-এজিং, অ্যান্টি-ইনফ্লেমেটোরি উপাদান ত্বক উজ্জ্বল করতে এবং রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে। অন্যদিকে মধু ত্বককে মসৃণ ও নরম রাখতে সাহায্য করে।

করণীয় :   ১/২ কাপ পাকা পেঁপে নিয়ে তা ভালোমতো চটকিয়ে নিন। ১ অথবা ২ চা চামচ মধু মিশিয়ে কালচে ও রোদে পোড়া স্থানে লাগান। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বক উজ্জ্বল হবে।

চালের গুঁড়া ও দুধ : চালের গুঁড়া প্রাকৃতিক স্ক্রাব হিসেবে কাজ করে। এটি মুখকে এক্সফোলিয়েট করে, মুখকে উজ্জ্বল করতে ও রোদে পোড়া দূর করতে সহায়তা করে। অপরদিকে, দুধে ল্যাকটিক অ্যাসিড থাকায় ত্বকের ভেতরে গিয়ে ময়লা দূর করে এবং মরা চামড়া উঠিয়ে নতুন সেল তৈরি করে।

করণীয় :   একটি বাটিতে ২ টেবিল চামচ চালের গুঁড়ার সাথে দুধ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এরপর রোদে পোড়া জায়গায় লাগিয়ে ৩০ মিনিট রেখে, কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.