জেনেভার উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

0
119
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিমানবন্দরে বিদায় জানান মন্ত্রিপরিষদের সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিরা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিট: সোশ্যাল জাস্টিস ফর অল’-এ যোগ দিতে সুইজারল্যান্ডের জেনেভার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।

প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট আজ মঙ্গলবার সকাল ১০টা ১৪ মিনিটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সংসদ উপনেতা মতিয়া চৌধুরী বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। এ সময় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, তিন বাহিনীর প্রধান, পুলিশের মহাপরিদর্শক, কূটনীতিক কোরের প্রধান উপস্থিত ছিলেন।

স্থানীয় সময় বিকেল সাড়ে পাঁচটায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টা) ফ্লাইটটি জেনেভা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে বলে আশা করা হচ্ছে।

জেনেভায় ১৪ থেকে ১৫ জুন ‘ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিট: সোশ্যাল জাস্টিস ফর অল’ অনুষ্ঠিত হবে। এটি সামাজিক ন্যায়বিচারের সমর্থনে অধিকতর, সমন্বিত ও সুসংগত পদক্ষেপের প্রয়োজনে বিশ্বব্যাপী সোচ্চার হওয়ার একটি উচ্চপর্যায়ের ফোরাম।
১৪ জুন জেনেভায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার। পরে প্রধানমন্ত্রী সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট অ্যালেন বারসেটের সঙ্গে সাক্ষাৎ করবেন। সাক্ষাতের পর বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির বিষয়ে সমঝোতা স্মারক সই হতে পারে।

বিকেলে ‘ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিট ২০২৩ ’-এর প্লেনারিতে প্রধানমন্ত্রীর ভাষণ দেওয়ার কথা রয়েছে। সেখানে পৌঁছালে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) এডিজি ও আঞ্চলিক পরিচালক প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন। ফটক থেকে সভাস্থল পর্যন্ত লালগালিচা বিছানো হবে। তাঁকে গার্ড অব অনার প্রদান করা হবে।

শেখ হাসিনা মাল্টার প্রেসিডেন্ট জর্জ ভেলার সঙ্গে বৈঠক করবেন। পরে তিনি আইএলও মহাপরিচালক গিলবার্ট এফ হাউংবোর সঙ্গে বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী সন্ধ্যায় আইএলওর সদর দপ্তরে উচ্চপর্যায়ের ব্যক্তিদের জন্য সংস্থাটির মহাপরিচালক আয়োজিত একটি নৈশভোজে যোগ দেবেন।

১৫ জুন প্রধানমন্ত্রী ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) প্রতিষ্ঠাতা ক্লাউস শোয়াবের সঙ্গে বৈঠক করবেন। ডব্লিউইএফের কার্যালয়ে এই বৈঠক হবে। পরে ‘আ টক অ্যাট দ্য ডব্লিউইএফ’-এ প্রধানমন্ত্রীর যোগ দেওয়ার কথা রয়েছে। সেখানে তিনি ডব্লিউইএফ আয়োজিত ‘নিউ ইকোনমি অ্যান্ড সোসাইটি ইন স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য দেবেন।

সন্ধ্যায় ডব্লিউটিওর মহাপরিচালক ওকোনজো-আইওয়ালা প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর অবস্থানস্থলে সাক্ষাৎ করবেন। সন্ধ্যায় একটি কমিউনিটি অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা ১৬ জুন স্থানীয় সময় বেলা ১১টায় ঢাকার উদ্দেশে জেনেভা আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন। ১৭ জুন তাঁর ঢাকায় ফেরার কথা রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.