‘রুবিকস কিউব’ সমাধানের জন্য অভিনব রোবট তৈরি করলো ১৩ বছর বয়সী কিশোর

0
24
আয়ারল্যান্ডের কিশোর রুয়ার্ক।

অনেকই ‘রুবিকস কিউব’ সমাধানের বহু চেষ্টা করে হয় ব্যর্থ! অনেক খেলোয়াড়-ই রয়েছেন, যারা সমাধান করতে না পেরে রেগে ভেঙে ফেলেন এই কিউব। তবে, এই খেলা সমাধানের একটি দারুণ পথ খুঁজে বের করতে সক্ষম হয়েছেন আয়ারল্যান্ডের কিশোর রুয়ার্ক।

রুয়ার্কের বয়স মাত্র ১৩ বছর। তিনি ‘রুবিকস কিউব’ সমাধানের জন্য তৈরি করেছেন একটি লেগো রোবট। তিনি নিজে খেলে কিউব সমাধান করবেন না। বরং তার বানানো সেই রোবটটি সমাধান করবে ‘রুবিকস কিউব’।

আয়ারল্যান্ডের উত্তর বেলফাস্টের সেন্ট মালাচিস স্কুলে পড়াশোনা করছেন রুয়ার্ক। মাত্র ১২ বছর বয়সে, ধাঁধা-সমাধানকারী রোবট প্রোটোটাইপ তৈরির পদক্ষেপ নিয়েছিলেন তিনি। গত বছর, স্কুল থেকে ডিজিটাল প্রযুক্তি হাব চালু করা হয়েছে। সেই হাব থেকেই তিনি রোবটটি বানাতে পেরেছেন।

রুয়ার্কের শিক্ষক মিসেস ম্যাকগ্রা বলেন, ক্লাসের সবাইকে বলেছিলাম যে আমাকে অভিনব কিছু বানিয়ে দেখাতে। যখন রুয়ার্ক রোবটটি বানিয়েছিলো, আমি তো বিশ্বাস-ই করতে পারছিলাম না। তবে সত্যিই রোবটটি রুবিকস কিউব সমাধান করতে সক্ষম। মূলত, রোবটটিতে পাইথন কোডের ৫ হাজার লাইন রয়েছে। সুতরাং যেভাবেই রঙ মিশ্রিত করা হোক না কেন, রোবটটি সমাধান করবে খুব দ্রুত।

প্রকৃতপক্ষে, রুয়ার্কের রোবটটি পাইথন কোডের ব্যবহার করে। সেই সাথে রঙ সেন্সর ব্যবহার করে যেকোনো ‘রুবিকস কিউব’ সমাধান করতে পারে। তার স্বপ্ন, একদিন নিজেকে একজন সফল সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে গড়ে তোলা।

সূত্র: বিবিসি নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.