রিয়াল-বার্সেলোনাকে রেখে সুপার লিগ থেকে বেরিয়ে যাচ্ছে জুভেন্টাস

0
92
ইউরোপিয়ান সুপার লিগের (ইএসএল) উদ্যোগ থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে জুভেন্টাস

বহুল আলোচিত ইউরোপিয়ান সুপার লিগের (ইএসএল) উদ্যোগ থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে জুভেন্টাস। এ নিয়ে প্রক্রিয়া শুরু হয়েছে বলে ক্লাবটি এক বিবৃতিতে জানিয়েছে।

২০২১ সালের এপ্রিলে ইউরোপের ১২টি ক্লাব মিলে নিজেদের মধ্যে সুপার লিগ আয়োজন করতে চেয়েছিল। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার ছায়াতল থেকে বের হয়ে চ্যাম্পিয়নস লিগের মতোই সুপার লিগ (ইএসএল) নামে প্রতিযোগিতা চালু করতে চেয়েছিল ক্লাবগুলো। এতে চ্যাম্পিয়নস লিগ যেমন আবেদন হারাত, তেমনি উয়েফাও বড় অঙ্কের রাজস্ব আয় থেকে বঞ্চিত হতো। এর পাশাপাশি পাল্টে যেত ইউরোপিয়ান ক্লাব ফুটবলের মানচিত্রও। উয়েফার বিরুদ্ধে এটি একরকম ‘বিদ্রোহ’ই ছিল ইউরোপের গুরুত্বপূর্ণ ১২টি ক্লাবের।

কিন্তু সুপার লিগ আয়োজনের ঘোষণা দেওয়ার ৪৮ ঘণ্টার মধ্যেই পরিকল্পনাটি মুখ থুবড়ে পড়ার উপক্রম হয়। প্রতিবাদে ফুঁসে উঠেছিলেন ক্লাবগুলোর সমর্থকেরা। খেলোয়াড়দের পক্ষ থেকেও আপত্তি আসতে শুরু করে। কয়েকটি দেশের সরকারও এর বিপক্ষে অবস্থান নেয়। এ ছাড়া উয়েফার চোখ রাঙানি তো ছিলই। এতে ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, টটেনহাম, আর্সেনাল, চেলসি, এসি মিলান, ইন্টার মিলান ও আতলেতিকো মাদ্রিদ সুপার লিগ জোট থেকে বের হয়ে আসে।

২০২১ সালের এপ্রিলে ইউরোপের ১২টি ক্লাব মিলে নিজেদের মধ্যে সুপার লিগ আয়োজন করতে চেয়েছিল
২০২১ সালের এপ্রিলে ইউরোপের ১২টি ক্লাব মিলে নিজেদের মধ্যে সুপার লিগ আয়োজন করতে চেয়েছিল

কিন্তু রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস নিজেদের সিদ্ধান্তে অটল থেকে যায়। জুভেন্টাস যে এই জোট থেকে বের হতে চায় সেটা বোঝা গিয়েছিল গত মাসেই। গত জুনে রিয়াল ও বার্সার কাছে লিখিতভাবে আলোচনায় বসার অনুরোধ করেছিল ইতালিয়ান ক্লাবটি। বিবিসি জানিয়েছিল, ‘সুপার লিগ প্রজেক্ট থেকে জুভেন্টাসের বের হয়ে যাওয়ার সম্ভাব্যতা যাচাই’ নিয়ে কথা বলতে চেয়েছিল জুভেন্টাস।

জুভেন্টাসের সাবেক চেয়ারম্যান ১৬ মাস নিষিদ্ধ

সেই আলোচনা এখন শুরু করেছে ক্লাবটি। রিয়াল ও বার্সার সঙ্গে এই জোট থেকে বের হতে আলোচনা শুরু করেছে জুভেন্টাস। ক্লাবের বিবৃতিতে বলা হয়, ‘সুপার লিগ প্রজেক্ট নিয়ে চুক্তির শর্তে যেসব অসংগতি আছে, সেসব নিয়ে আলোচনার পর জুভেন্টাস নিশ্চিত করছে, এখান (সুপার লিগ) থেকে আমরা বের হয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু করেছি।’ জুভেন্টাস আরও জানিয়েছে, রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা অনুমোদন করলেই শুধু এই প্রজেক্ট থেকে তাদের বের হয়ে প্রক্রিয়া সমাপ্ত ও কার্যকর হবে।

সুপার লিগ প্রজেক্টের অন্যতম নেপথ্য কারিগর ছিলেন জুভেন্টাসের সাবেক চেয়ারম্যান আন্দ্রেয়া আগনেল্লি। খেলোয়াড়দের পারিশ্রমিক দেওয়া নিয়ে দুর্নীতির অভিযোগে গত সোমবার ফুটবল থেকে ১৬ মাস নিষিদ্ধ হন আগনেল্লি। গত নভেম্বরে তুরিনের ক্লাবটি থেকে বোর্ড সদস্যদের নিয়ে পদত্যাগ করেছিলেন তিনি।

জুভেন্টাসেরও সাম্প্রতিক মাসগুলো ভালো যাচ্ছে না। আর্থিক নিয়ম ভাঙায় এর আগে ১০ পয়েন্ট জরিমানা হয় ক্লাবটির। গত মৌসুমে সিরি আ টেবিলে সপ্তম অবস্থান নিয়ে শেষ করায় কনফারেন্স লিগে খেলতে হবে জুভেন্টাসকে। ওই ১০ পয়েন্ট কাটা না পড়লে চ্যাম্পিয়নস লিগের আগামী মৌসুমে খেলার সুযোগ পেত জুভেন্টাস।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.