ইউক্রেনকে ন্যাটোর সহায়তা তৃতীয় বিশ্বযুদ্ধকে ঘনিয়ে আনছে: মেদভেদেভ

0
98
রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ

রাশিয়ার প্রভাবশালী নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ বলেছেন, ইউক্রেনকে ন্যাটো জোটের সামরিক সহায়তা তৃতীয় বিশ্বযুদ্ধকে কাছাকাছি নিয়ে এসেছে।
যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর দুই দিনের শীর্ষ সম্মেলনের প্রথম দিন গতকাল মঙ্গলবার এ মন্তব্য করেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট মেদভেদেভ।

লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে ন্যাটোর শীর্ষ সম্মেলন চলছে। এই সম্মেলনে রাশিয়ার বিরুদ্ধে লড়াইরত ইউক্রেনকে আরও সামরিক ও আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে বেশ কয়েকটি দেশ। পাশাপাশি ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ দেওয়ার বিষয়টিও সম্মেলনে আলোচিত হচ্ছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সহযোগী মেদভেদেভ গতকাল মেসেজিং অ্যাপ টেলিগ্রামে বলেন, ন্যাটোর এই সহায়তা ইউক্রেনে রাশিয়ার লক্ষ্য অর্জনে বাধা হয়ে দাঁড়াবে না।

মেদভেদেভ বলেন, ‘পুরাই উন্মত্ত পশ্চিমারা অন্য কিছু বয়ে আনতে পারেনি…আসলে, এটা একটি শেষ পরিণতি। তৃতীয় বিশ্বযুদ্ধ ঘনিয়ে আসছে।’

রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান আরও বলেন, ‘আমাদের জন্য এসবের অর্থ কী? সবকিছুই স্পষ্ট। বিশেষ সামরিক অভিযান একই লক্ষ্যে এগিয়ে চলবে।’

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এই পদক্ষেপকে রাশিয়া ‘বিশেষ সামরিক অভিযান’ বলছে।

কিয়েভ ও তাঁর মিত্ররা বলছে, ভূমি দখলসহ প্রতিবেশীর ওপর আধিপত্য বিস্তারের জন্য বিনা উসকানিতে রাশিয়া এই যুদ্ধ চালিয়ে যাচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.