রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এ বছর এফ-১৬ যুদ্ধবিমান পাচ্ছে না কিয়েভ

0
122

রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে এ বছর যুক্তরাষ্ট্রের আধুনিক এফ-১৬ যুদ্ধবিমান পাওয়া যাবে না বলে জানিয়েছেন ইউক্রেনের বিমানবাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত। দেশটির একটি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ইউক্রেন আগামী শরৎ ও শীতকালে যুদ্ধক্ষেত্রে মার্কিনিদের বিমান চালানোর সুযোগ পাবে না।

ইউরি বলেছেন, এটি নিশ্চিত, আমরা এই শরৎ ও শীতে এফ-১৬ যুদ্ধবিমান দিয়ে ইউক্রেনকে রক্ষার সুযোগ পাব না।

এদিকে ইউক্রেনের দাবির পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দেশটির পাইলটদের এফ-১৬ যুদ্ধবিমান চালানোর ওপর প্রশিক্ষণ নেওয়ার সুযোগ দিয়েছেন। তবে কবে নাগাদ ইউক্রেনের এসব পাইলট নিজ দেশে এ বিমান ওড়ানোর সুযোগ পাবেন, সেই সময়সীমা স্পষ্ট করে বলেননি তিনি।

যুক্তরাষ্ট্র এখনই বিমান না দেওয়ায় হতাশা প্রকাশ করেছেন বিমানবাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত। তিনি বলেছেন, এই বিমান নিয়ে আমাদের অনেক বড় আশা ছিল, এগুলো আমাদের আকাশ প্রতিরক্ষার অংশ হবে। আমরা এসব বিমান দিয়ে রাশিয়ার ড্রোন ও ক্ষেপণাস্ত্র সন্ত্রাস থেকে নিজেদের রক্ষা করতে পারব।

এদিকে রাশিয়ার নিরাপত্তা বাহিনী এফএসবি বলেছে, ইউক্রেনের উত্তরাঞ্চল থেকে দেশটির চার যোদ্ধা রাশিয়ার ব্রিয়ানস্ক অঞ্চলে অনুপ্রবেশের চেষ্টা করেছিলেন। তাদের পিছু হটে যেতে বাধ্য করা হয়েছে। বুধবার এফএসবির দেওয়া বিবৃতির বরাত দিয়ে রুশ বার্তা সংস্থাগুলো এ কথা জানিয়েছে।

এর এক দিন আগে ব্রিয়ানস্ক অঞ্চলে ইউক্রেনীয়দের অনুপ্রবেশ ঠেকানো হয়েছে বলে মস্কো জানিয়েছিল। ব্রিয়ানস্ক অঞ্চলে প্রায়ই এ ধরনের ঘটনা ঘটছে।

এফএসবির বিবৃতিতে বলা হয়, ব্রিয়ানস্ক অঞ্চলের স্তারোদাবস্কি সীমান্তে রুশ ফেডারেশনের এফএসবি এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বাহিনীগুলো রাশিয়ায় অনুপ্রবেশের চেষ্টাকারীদের প্রতিহত করেছে। চার নাশকতাকারীকে হটানো হয়েছে।

অন্যদিকে, রাশিয়ান ভাড়াটে গোষ্ঠী ওয়াগনারকে বেলারুশে একটি ‘শিক্ষামূলক সংগঠন’ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। এর আগে ৪ আগস্ট এই গ্রুপটি একটি লিমিটেড কোম্পানি হিসেবে নিবন্ধিত হয়েছিল। বুধবার এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘শিক্ষামূলক সংগঠন’ হিসেবে বেলারুশের যেখানে তালিকাভুক্ত করা হয়েছে, সেই স্থানটিতে ওয়াগনার সৈন্যদের অবস্থান রয়েছে বলে মনে করা হয়। এর আগে গত জুন মাসে রাশিয়ায় নাটকীয় এক বিদ্রোহের অবসান ঘটাতে চুক্তির অংশ হিসেবে ভাড়াটে এই গোষ্ঠীর সদস্যদের বেলারুশে যাওয়ার সুযোগ দেওয়া হয়েছিল। খবর আলজাজিরা ও দ্য গার্ডিয়ানের।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.