রাতে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন

0
108
রাতের খাবার

শরীরের যত্ন নিতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার বিকল্প নেই। খাবারে থাকা নানা রকম পুষ্টিকর উপাদান শরীর ভিতর থেকে সুস্থ রাখতে সাহায্য করে। এ কারণে খাওয়াদাওয়ায় অনিয়ম করতে বারণ করেন চিকিৎসকরা। কী খাচ্ছেন সেটা যেমন গুরুত্বপূর্ণ, তেমনই কখন খাচ্ছেন সেটা আরও বেশি জরুরি। দিনের যে কোনও সময় ইচ্ছেমতো সব খাবার খাওয়া ঠিক নয়। এতে হিতে বিপরীত হতে পারে। এমন কিছু খাবার রয়েছে, যেগুলি রাতে এড়িয়ে চলাই ভালো। যেমন-

দই: রাতে দই খেলে অনেকেরই হজমের সমস্যা হয়। বিশেষ করে যাদের সর্দি-কাশির সমস্যা আছে তাদের রাতে টক দই না খাওয়াই ভালো। চিকিৎসকদের মতে, সূর্য ডোবার পর দই খেলে শরীরের ভেতরে মিউকাস জমতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই সর্দি-কাশির প্রকোপ বাড়ে ।একান্তই যদি দই খেতে হয়, তা হলে ঘোল খেতে পারেন।

আটা-ময়দা: অনেকেই রাতে রুটি খেতে পছন্দ করেন। কারও বাড়িতে আটার রুটি হয়, কেউ আবার ময়দার রুটি খেতে পছন্দ করেন। তবে আটা-ময়দার তৈরি যে কোনও খাবার হজম করতে বেশ সময় লাগে। যাদের অনেক রাত করে খাওয়ার অভ্যাস, তাদের আটা-ময়দার তৈরি খাবার রাতে না খাওয়াই ভাল। এতে হজমের সমস্যা হয়। স্থূলতারও ঝুঁকি থাকে।

সালাদ
 : অনেকেই ডায়েটের কারণে রাতে সালাদ খান। তবে কাঁচা শাকসবজির সালাদ রাতে না খাওয়াই ভাল। শাকসবজিতে ভরপুর পরিমাণে ফাইবার থাকে। রাতে ফাইবার হজম করতে অনেকেরই বেশ সমস্যা হয়। সেক্ষেত্রে দুপুরে বা সকালে কাঁচা সালাদ খান। তবে রাতে খেলে অল্প অলিভ অয়েলে নাড়াচাড়া করে খাওয়া ভালো।

কফি: রাতে চকোলেট, কফি জাতীয় জিনিস খেলে ক্যাফিনের কারণে ঘুমে ব্যাঘাত ঘটতে পারে। অনেকের রাত জেগে কাজ করার অভ্যাস আছে। তারা ঘুম কাটাতে কাপের পর কাপ কফি খান। এই অভ্যাসঅনিদ্রার সমস্যা ডেকে আনতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.