রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হচ্ছেন আন্দোলনকারীরা

0
44
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আন্দোলনকারী শিক্ষার্থীরা

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের এক দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হচ্ছেন।

আন্দোলনকারীদের নিয়ে ‘অপমানজনক’ বক্তব্যের প্রতিবাদে তাঁরা আজ সোমবার দুপুরে বিক্ষোভের ডাক দিয়েছেন।

কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে বলা হয়েছে, গতকাল রোববার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন থেকে আসা ‘অপমানজনক’ বক্তব্যের প্রতিবাদে তাঁরা আজ এই বিক্ষোভ করছেন। তাঁরা গতকাল মধ্যরাতে প্রায় দুই ঘণ্টা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ করেন।

মিছিল নিয়ে আসছেন ঢাকা মেডিকেল কলেজের শিক্ষার্থীরা
মিছিল নিয়ে আসছেন ঢাকা মেডিকেল কলেজের শিক্ষার্থীরা

আজ দুপুর ১২টা ১০ মিনিটে প্রথম মিছিলটি রাজু ভাস্কর্যের সামনে আসে। মিছিলে নেতৃত্ব দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক মাহিন সরকার। পরে মিছিল নিয়ে আসেন ঢাকা মেডিকেল কলেজ ও বদরুন্নেসা সরকারি কলেজের একদল শিক্ষার্থী। এরপর দলে দলে শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের সামনে আসছেন।

এখন রাজু ভাস্কর্যের পাদদেশে মাইকে স্লোগান দেওয়া হচ্ছে। উপস্থিতি শিক্ষার্থীরা স্লোগানে কণ্ঠ মেলাচ্ছেন। স্লোগানগুলোর মধ্যে আছে ‘তুমি নই আমি নই, রাজাকার রাজাকার’, ‘চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’, ‘কোটা না মেধা, মেধা মেধা’ ইত্যাদি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক মাহিন সরকার বলেন, জাতীয় সংসদে জরুরি অধিবেশন ডেকে সরকারি চাকরির সব গ্রেডের কোটার যৌক্তিক সংস্কারের দাবিতে তাঁরা গতকাল সরকারকে ২৪ ঘণ্টার সময় বেঁধে দেন। গতকাল রোববার পদযাত্রা কর্মসূচির মধ্য দিয়ে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি দিয়ে তাঁরা এ দাবি জানান।

কিন্তু এ বিষয়ে তাঁরা এখনো কোনো সাড়া পাননি। এর মধ্যে গতকাল বিকেলে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন থেকে আসা বক্তব্যে ছাত্রসমাজ বিক্ষুব্ধ হয়েছে। এর প্রতিবাদে তাঁরা আজ রাজু ভাস্কর্যের পাদদেশে মিছিল ও সমাবেশ করছেন। এ ছাড়া আন্দোলনে আসতে শিক্ষার্থীদের বাধা দিয়েছে ছাত্রলীগ। তারা অস্ত্রশস্ত্র নিয়ে ক্যাম্পাসে মহড়া দিয়েছে। এতে ছাত্রসমাজ আরও বিক্ষুব্ধ।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (মার্ক্সবাদী) ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক সম্পাদক মোজাম্মেল হক অভিযোগ করে বলেন, ইডেন কলেজ ছাত্রলীগ আন্দোলনকারী ছাত্রীদের ওপর হামলা করেছে। হামলায় আহত হয়েছেন বেশ কয়েকজন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.