রাজনৈতিক কর্মসূচিতে নাশকতার নতুন অস্ত্র আইইডি

বাসে অগ্নিসংযোগে ব্যবহৃত হচ্ছে সময় নিয়ন্ত্রিত বোমা

0
79
বাস থেকে উদ্ধার আইইডি

রাজনৈতিক কর্মসূচি ঘিরে নাশকতায় এখন ব্যবহৃত হচ্ছে ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি)। সহজলভ্য উপাদান দিয়ে তৈরি সময় নিয়ন্ত্রিত এই বোমা মূলত বাসে আগুন ধরানোর জন্য ব্যবহার করছে দুর্বৃত্তরা।

ইতিমধ্যে অন্তত দুটি স্থান থেকে এমন আইইডি উদ্ধার করা হয়েছে। এগুলোর গঠনশৈলী এক হওয়ায় ধারণা করা হচ্ছে, একই চক্র তা তৈরি করেছে।

পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের বোমা নিষ্ক্রিয়করণ দলের প্রধান উপকমিশনার রহমত উল্লাহ চৌধুরী বলেন, বাসের ভেতর আইইডি রেখে জ্বালাও–পোড়াওয়ের চেষ্টা চালানো দুর্বৃত্তদের শনাক্তের চেষ্টা চলছে।

এর আগে বিভিন্ন সময়ে জঙ্গিরা আইইডি ব্যবহার করলেও এই প্রথম রাজনৈতিক কর্মসূচি ঘিরে নাশকতায় এটি পাওয়া গেল বলেও জানান তিনি।

সিটিটিসি সূত্র জানায়, ঢাকার বাবুবাজার ব্রিজের ওপর দিশারী পরিবহনের একটি বাসে বৃহস্পতিবার দুপুর ১টা ২০ মিনিটের দিকে বোমাসদৃশ বস্তু দেখা যায়। সেটি থেকে ধোঁয়া বের হতে দেখে ভয়ে যাত্রীরা দ্রুত নেমে যান। বাসের কন্ট্রাক্টর ফাঁকা বাসটিকে নয়াবাজার ঢালে পুলিশ চেকপোস্টের কাছাকাছি নিয়ে যান।

খবর পেয়ে কোতয়ালি থানার ওসি দ্রুত ঘটনাস্থলে পৌঁছেন এবং সিটিটিসির বোমা নিষ্ক্রিয়করণ দলকে জানান। এরপর দুপুর আড়াইটার দিকে সেখানে যায় সিটিটিসির বোমা বিশেষজ্ঞ দল। দলের এক সদস্য বাসের ৬ষ্ঠ সারির আসনের নিচে থাকা একটি আইইডি যথাযথ সতর্কতার সঙ্গে উদ্ধার ও নিষ্ক্রিয় করেন।

সিটিটিসি বলছে, আইইডি পর্যালোচনায় দেখা যায়, এটি সময় নিয়ন্ত্রিত। এতে উচ্চমাত্রার কোনো বিস্ফোরকের উপস্থিতি পাওয়া যায়নি। আর সময় নিয়ন্ত্রণের জন্য একটি টেবিল ঘড়ি ব্যবহার করা হয়েছে, যা দেড় ভোল্টের ব্যটারি দিয়ে চলে। সেফটি সুইচ/আরমিং সুইচ হিসেবে ছোট আকারের লাল–কালো রঙের রকার সুইচ ব্যবহার করা হয়েছে।

এ ছাড়া দুটি ইলেকট্রিক তার দিয়ে একটি দিয়াশলাই কাঠি মুড়িয়ে ইম্প্রোভাইজড ডেটোনেটর বানানো হয়েছে। এর সঙ্গে ৩.৭ ভোল্টের লিথিয়াম আয়ন ব্যটারি সংযুক্ত ছিল। কাগজের বাক্সটিতে পেট্রোলভর্তি একটি ছোট পলিথিনের ব্যাগ পাওয়া গেছে।

এ থেকে ধারণা করা হচ্ছে, নির্ধারিত সময়ে আগুন ধরানোর জন্যই আইডিটি প্রস্তুত করা হয়েছে।

সিটিটিসি সূত্র জানায়, এর আগে ২০ নভেম্বর সকাল সাড়ে ১১টার দিকে ঢাকা–চট্টগ্রাম মাসড়কের কদমতলী বাসস্ট্যান্ড এলাকা থেকে উদ্ধার করা আইইডির সঙ্গে এর হুবহু মিল পাওয়া গেছে।

বোমার গঠনশৈলী ও অন্যান্য দিক বিশ্লেষণ করে ধারণা করা হচ্ছে, বোমা তৈরিতে দক্ষ বিশেষ ধরনের কারিগর দিয়ে ডিভাইসটি বানানো হয়েছে। এটিকে মারাত্মক ঝুঁকি হিসেবে বিবেচনা করছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.