রাঙামাটিতে সড়ক ও নৌপথে ইউপিডিএফের আধা বেলা অবরোধ চলছে

0
56
ইউ পিডিএফের ডাকা আধাবেলা অবরোধের সমর্থনে দলটির নেতা–কর্মীরা সড়কে গাছ ফেলে আগুন জ্বালিয়ে দেয়। আজ ভোর সাড়ে ছয়টায় রাঙামাটির বোধিপুর এলাকায়

পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি বাতিলের ষড়যন্ত্রের প্রতিবাদে রাঙামাটিতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) ডাকা আধা বেলা অবরোধ চলছে সড়ক ও নৌপথে। তবে ইউপিডিএফ–নিয়ন্ত্রিত এলাকায় কঠোরভাবে অবরোধ পালিত হলেও অন্য এলাকাগুলোয় যানবাহন-নৌযান চলাচল স্বাভাবিক বলে জানা গেছে। সকাল থেকে বিভিন্ন সড়কে গাছের গুঁড়ি ফেলে ও আগুন জ্বালিয়ে অবরোধ পালন করছেন ইউপিডিএফ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

উল্লেখ্য, গত সোমবার বিকেলে ইউপিডিএফের সহযোগী হিল উইমেন্স ফেডারেশন, পাহাড়ি ছাত্র পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের এক বিক্ষোভ সমাবেশ থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়। ভোর ৫টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ অবরোধ চলবে বলে জানা গেছে।

রাঙামাটি জেলার মধ্যে রাঙামাটি সদরের একাংশে, নানিয়ারচর, কাউখালী, লংগদু উপজেলার একাংশে ও বাঘাইছড়ি উপজেলার একাংশে ইউপিডিএফের আধিপত্য রয়েছে। এসব এলাকার মধ্যে গুরুত্বপূর্ণ রাঙামাটি-খাগড়াছড়ি সড়ক, কাউখালী উপজেলার ঘাগড়া-কাউখালী সড়ক ও বাঘাইহাট-সাজেক সড়কে কঠোরভাবে অবরোধ পালিত হচ্ছে। এসব সড়কে ইউপিডিএফ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী ও সমর্থকেরা গাছের গুঁড়ি ফেলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছেন। এতে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে গেছে। তবে এখনো কোনো এলাকায় অপ্রীতিকর ঘটনার খবর আসেনি বলে পুলিশ জানিয়েছে।

আজ সকাল সাতটায় রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে সরেজমিন দেখা যায়, রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের সাপছড়ি, বোধিপুর, ধর্মঘর ও কুতুকছড়ি এলাকায় গাছের গুঁড়ি ফেলে আগুন জ্বালিয়ে অবরোধ পালিত হচ্ছে। বেশ কিছু তরুণ-তরুণী লাঠিসোঁটা নিয়ে অবরোধের সমর্থনে বিক্ষোভ করেছেন। এ ছাড়া রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে ২০ থেকে ২৫টি স্থানে গাছের গুঁড়ি ফেলে অবরোধ করা হয়। এ সড়কে সকাল থেকে কোনো যানবাহন চলাচল করতে দেখা যায়নি। যানচলাচল বন্ধ থাকায় বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা হেঁটে বিদ্যালয়ে গেছে।

সড়কে গাছ ফেলে ইউপিডিএফের কর্মীরা আগুন দিলে পুলিশ এসে তা নেভায় ও সড়ক থেকে প্রতিবন্ধকতা সরিয়ে দেয়। আজ ভোর সাতটার দিকে রাঙামাটির বোধিপুর এলাকায়
সড়কে গাছ ফেলে ইউপিডিএফের কর্মীরা আগুন দিলে পুলিশ এসে তা নেভায় ও সড়ক থেকে প্রতিবন্ধকতা সরিয়ে দেয়। আজ ভোর সাতটার দিকে রাঙামাটির বোধিপুর এলাকায়

পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা কমিটির সভাপতি তনুময় চাকমা বলেন, অবরোধ শান্তিপূর্ণভাবে চলছে। রাঙামাটি-খাগড়াছড়ি সড়কসহ বেশ কিছু সড়কে কোনো যান চলাচল করেনি।

অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহনেওয়াজ বলেন, শান্তিপূর্ণভাবে অবরোধ চলছে। এখন পর্যন্ত কোথাও অপ্রীতিকর ঘটনা খবর পাওয়া যায়নি। তবে কিছু এলাকা অবরোধের সমর্থনে গাছের গুঁড়ি ফেলে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.