যে হারে ব্যাংক হিসাবের সেবা মাশুল ও আবগারি শুল্ক কাটা হচ্ছে

0
78
টাকা

বছরের শেষে এসে ব্যাংকে জমা টাকার ওপর সেবা মাশুল কাটা শুরু হয়েছে। এরই মধ্যে কিছু কিছু ব্যাংক খুদে বার্তা বা এসএমএস চার্জ এবং সেবা মাশুল (মেইনটেন্যান্স ফি) কেটে নিয়েছে গ্রাহকের হিসাব থেকে। বছরের শেষ দিনে এসে কাটা হবে আবগারি শুল্ক। সেবা মাশুল বাবদ সর্বনিম্ন ১০০ থেকে সর্বোচ্চ ৩০০ টাকা পর্যন্ত কাটা হচ্ছে গ্রাহকের ব্যাংক হিসাব থেকে। আর আবগারি শুল্ক কাটা হবে সর্বনিম্ন ১৫০ থেকে সর্বোচ্চ ৪০ হাজার টাকা পর্যন্ত।

গ্রাহকের ব্যাংক হিসাবে জমা অর্থের পরিমাণের ওপর ভিত্তি করে সরকার নির্ধারিত হারে আবগারি শুল্ক কাটা হবে বলে ব্যাংকসংশ্লিষ্ট সূত্রে জানা যায়। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বছরে অন্তত একবার কোনো গ্রাহকের সঞ্চয়ী ব্যাংক হিসাবে ১ লাখ টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত অর্থ জমা হলে তার জন্য ১৫০ টাকা আবগারি শুল্ক কাটা হবে। ৫ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা জমার ক্ষেত্রে কাটা হবে ৫০০ টাকা, ১০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত ৩ হাজার টাকা, ১ কোটি থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ১৫ হাজার টাকা এবং ৫ কোটি টাকার বেশি অর্থ জমা হলে সে ক্ষেত্রে সর্বোচ্চ ৪০ হাজার টাকা আবগারি শুল্ক কাটা হবে।

ব্যাংক খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, গ্রাহকের ব্যাংক হিসাব থেকে বছরে একবার আবগারি শুল্ক কাটা হয়। সাধারণত সেই শুল্ক কাটা হয় বছরের শেষ দিনে। তবে এক লাখ টাকার কম অর্থ জমার ক্ষেত্রে কোনো আবগারি শুল্ক কাটা হয় না।

এ ছাড়া ব্যাংকগুলো ছয় মাস পরপর বছরে দুবার গ্রাহকের সঞ্চয়ী ব্যাংক হিসাব থেকে সেবা মাশুল কেটে থাকে। এ ক্ষেত্রে ব্যাংক হিসাবে ১০ হাজার টাকার কম থাকলে কোনো সেবা মাশুল কাটা হয় না। ১০ হাজার থেকে ২৫ হাজার টাকা জমার ক্ষেত্রে কাটা হয় ১০০ টাকা। ২৫ হাজার থেকে ২ লাখ টাকা পর্যন্ত জমার ক্ষেত্রে এ মাশুল ২০০ টাকা, ২ থেকে ১০ লাখ টাকার ক্ষেত্রে ২৫০ টাকা ও ১০ লাখ টাকার বেশি জমা অর্থের ক্ষেত্রে মাশুল সর্বোচ্চ ৩০০ টাকা।

উদাহরণ হিসেবে ধরা যাক, কোনো এক গ্রাহকের ব্যাংক হিসাবে জানুয়ারি থেকে জুনের মধ্যে কোনো এক মাসে ১১ হাজার টাকা জমা হয়েছে, তাহলে জুনের মধ্যে ওই গ্রাহকের হিসাব থেকে ১০০ টাকা সেবা মাশুল কাটা হবে। একইভাবে বছরে শেষ ভাগে, অর্থাৎ জুলাই–ডিসেম্বর মেয়াদকালেও একইভাবে নির্ধারিত পরিমাণে সেবা মাশুল কাটবে ব্যাংকগুলো। এর বাইরে গ্রাহকের ব্যাংক হিসাব থেকে বছর শেষে ব্যাংকগুলো খুদে বার্তা ও মূল্য সংযোজন কর বা ভ্যাট বাবদও কিছু অর্থ কেটে রাখে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.