২৬ যুদ্ধবিমান ও ৩ সাবমেরিন কিনতে ফ্রান্সে মোদি

0
119
ফ্রান্সের তৈরি রাফাল যুদ্ধবিমান

তিনদিনের রাষ্ট্রীয় সফরে বৃহস্পতিবার ফ্রান্সে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার তিনি ফ্রান্সের বাস্তিল দিবসের প্যারেডে প্রধান অতিথি থাকবেন।

ফ্রান্সে মোদির এই সফরে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা সমঝোতা চুক্তি সই হবে বলে ধারণা করা হচ্ছে।

ফ্রান্সের অনলাইন সংবাদমাধ্যম ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়েছে, নরেন্দ্র মোদি তার এবারের ফ্রান্স সফরে আরও ২৬টি অত্যাধুনিক রাফাল যুদ্ধবিমানের পাশাপাশি তিনটি স্কর্পেন-ক্লাস সাবমেরিন কেনার জন্য চুক্তি করবেন।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএনআইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল ইতোমধ্যে ফ্রান্স থেকে ২৬টি রাফাল যুদ্ধবিমান ও তিনটি স্কর্পেন-ক্লাস সাবমেরিন কেনার প্রস্তাবে সম্মতি দিয়েছে। এই ২৬টি যুদ্ধবিমানের মধ্যে ২২টি হবে একক আসনের রাফাল মেরিন এয়ারক্র্যাফট। বাকি চারটি টুইন-সিটার ট্রেনার এয়ারক্র্যাফট।

প্রসঙ্গত, ফরাসি অস্ত্রের অন্যতম ক্রেতা ভারত। এর আগে মোদি ২০১৫ সালে ফ্রান্স সফরে ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি করেছিলেন। সেই চুক্তি অনুযায়ী ৩৬টি রাফাল যুদ্ধবিমান ইতোমধ্যে ভারতে পৌঁছেও গেছে। এই চালানের শেষ যুদ্ধবিমানটি গত বছরের ডিসেম্বরে হাতে পায় ভারত।

তবে আগের দফায় ফ্রান্সের কাছ থেকে ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তিতে বড় ধরনের আর্থিক দুর্নীতি হয় বলে অভিযোগ তুলেছিল কংগ্রেসসহ ভারতের বিরোধী দলগুলো। যদিও পরবর্তী সময়ে দেশটির সর্বোচ্চ আদালত সেসব অভিযোগ খারিজ করে দেয়।

৩৬টি রাফাল যুদ্ধবিমান হাতে পাওয়ার পর নতুন করে ভারতের আবার ২৬টি যুদ্ধবিমান কেনার সিদ্ধান্তকে সামরিক ও কৌশলগত দিক থেকে খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.