যুক্তরাষ্ট্রে নির্বাচন আনুষ্ঠানিক মনোনয়ন পেলেন কমলা হ্যারিস

0
40

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আনুষ্ঠানিকভাবে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন কমলা হ্যারিস। দলীয় প্রতিনিধিদের ভোটে শুক্রবার বিকেলে ২ হাজার ৩৫০ জন প্রতিনিধির সমর্থন পেয়ে মনোনয়ন নিশ্চিত করেন তিনি। দলীয় প্রতিনিধিদের ভার্চুয়াল ভোটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মনোনয়ন পেলেন কমলা হ্যারিস।

মনোনীত হওয়ার পর টেলিফোনে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় কমলা বলেন, প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রতিনিধিরা তাঁকে পছন্দ করায় তিনি সম্মানিত বোধ করছেন। আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে প্রার্থীর মনোনয়ন গ্রহণ করবেন কমলা। আর চলতি মাসের শেষ দিকে শিকাগোতে দলীয় সম্মেলনে যোগ দেবেন।

কমলা প্রথম কৃষ্ণাঙ্গ এবং দক্ষিণ এশীয় বংশোদ্ভূত নারী, যিনি একটি বড় মার্কিন রাজনৈতিক দলের হয়ে হোয়াইট হাউসের জন্য লড়তে যাচ্ছেন। নভেম্বরে রিপাবলিকান মনোনীত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করলে তিনি হবেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট। ডেমোক্র্যাটরা বলেছেন, ৩ হাজার ৯২৩ জন প্রতিনিধি, যা অংশগ্রহণকারীদের ৯৯ শতাংশ কমলাকে ভোট দেওয়ার পরিকল্পনা করেছেন। কমলা সোমবারের মধ্যে তাঁর রানিংমেট বেছে নেবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। পরদিন মঙ্গলবার পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়ায় নিজের মনোনীত রানিংমেটকে নিয়ে কমলার প্রথম সমাবেশ করার কথা রয়েছে।

এদিকে আসন্ন নির্বাচনে কমলা তাঁর নির্বাচনী প্রচারশিবিরে তিন জ্যেষ্ঠ পরামর্শকসহ কয়েকজনকে যুক্ত করেছেন। তাদের একজন ডেভিড প্লাফ সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার দুই মেয়াদের নির্বাচনী প্রচারে ব্যবস্থাপক হিসেবে কাজ করেছেন। তিনি এবার কমলার নির্বাচনী প্রচারশিবিরের জ্যেষ্ঠ পরামর্শক হিসেবে কাজ করবেন।

অন্যদিকে, কমলার সঙ্গে নির্বাচনী বিতর্কে রাজি হয়েছেন সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ফক্স নিউজ আয়োজিত এ বিতর্কটি অনুষ্ঠিত হবে আগামী ৪ সেপ্টেম্বর। শুক্রবার দলীয় প্রতিনিধিদের ভোটে কমলা ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়ার পর এ ঘোষণা দিয়েছেন ট্রাম্প। খবর রয়টার্স ও সিএনএনের।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.