নেইমারের হাতে ষষ্ঠ ‘সাম্বা গোল্ড’ ট্রফি

0
222
নেইমার

ব্রাজিলের সংবাদমাধ্যম ‘সাম্বাফুট’ এই পুরস্কারটি দিয়ে থাকে। ব্রাজিলের বাইরে খেলা সেরা ব্রাজিলিয়ান ফুটবলারের পুরস্কার এটি। সংবাদমাধ্যম ২০০৮ সাল থেকে পুরস্কারটি চালু করেছে। কেউ কেউ এই পুরস্কারকে ‘সাম্বা ডি’অর’ও বলে থাকেন।

গত বছর পারফরম্যান্স বিচারে ব্রাজিলের বাইরের লিগে খেলা ব্রাজিলিয়ান ফুটবলারদের মধ্যে পিএসজি তারকাকে সেরা হিসেবে বেছে নেওয়া হয়েছে। সংবাদকর্মী, সাবেক ফুটবলার ও সাম্বাফুটের অনলাইন পাঠকদের ভোটে বিজয়ী খেলোয়াড়কে বেছে নেওয়া হয়। নেইমার মোট ৬ বার পুরস্কারটি জিতলেন, তার মধ্যে এটি তাঁর টানা তৃতীয় ‘সাম্বা গোল্ড’ ট্রফি।

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘স্পোর্ত’ জানিয়েছে, মোট ৩০ ফুটবলার পুরস্কারটির জন্য সংক্ষিপ্ত তালিকায় মনোনীত হয়েছিলেন। এর মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে সর্বোচ্চ ১২ জন ফুটবলার জায়গা পেয়েছেন। লা লিগা থেকে জায়গা পেয়েছেন মাত্র ৪ ফুটবলার—ভিনিসিয়ুস, রাফিনিয়া, রদ্রিগো ও এদের মিলিতাও। অর্থাৎ লা লিগা থেকে শুধু রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার খেলোয়াড়েরা জায়গা পেয়েছেন এই তালিকায়।

প্রথম ‘সাম্বা গোল্ড’ ট্রফি ২০০৮ সালে জিতেছেন সাবেক মিডফিল্ডার ও এসি মিলান কিংবদন্তি কাকা। সব মিলিয়ে মাত্র ৮ জন ফুটবলার এই পুরস্কার জিততে পেরেছেন। কাকা, লুই ফাবিয়ানো, মাইকন, ফিলিপ কুতিনিও, রবার্তো ফিরমিনো ও আলিসন একবার করে পুরস্কারটি জিতেছেন।

৩ বার জিতেছেন ব্রাজিলের ডিফেন্ডার থিয়াগো সিলভা। সর্বোচ্চ ৬ বার জিতেছেন নেইমার (২০১৪, ২০১৫, ২০১৭, ২০২০, ২০২১ ও ২০২২)।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.