মেসি ফিরলে বার্সেলোনার আয় কত টাকা বাড়বে

0
97
আগামী মৌসুমে বার্সেলোনায় ফিরতে পারেন লিওনেল মেসি

লিওনেল মেসি আর বার্সেলোনা যেন সমার্থক হয়ে উঠেছিল। মেসি চিরকাল বার্সায় থেকে যাবেন—এমন ধারণাও ছিল অনেকের।

কিন্তু লা লিগার বেতনসীমা–সংক্রান্ত নীতির গ্যাঁড়াকলে নিজেদের ক্লাব ইতিহাসের সেরা খেলোয়াড়ের সঙ্গে চুক্তি নবায়ন করতে পারেনি বার্সা। বাধ্য হয়ে কাতালান ক্লাবটির সঙ্গে ২১ বছরের সম্পর্ক ছিন্ন করেন মেসি। দুই বছরের চুক্তিতে নাম লেখান পিএসজিতে। তবে চোখের জলে ক্যাম্প ন্যু থেকে বিদায় নেওয়ার সময় মেসি বলেছিলেন, ‘আমি আবার ফিরে আসব।’

প্রিয় প্রাঙ্গণে প্রত্যাবর্তনের সময়টা কি এবার এসেই গেছে? আর মাত্র এক মাস। এর মধ্যে পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন না হলে ফ্রি এজেন্ট (মুক্ত খেলোয়াড়) হয়ে যাবেন মেসি। যেতে পারবেন নিজের পছন্দের জায়গায়।

মেসির পরবর্তী গন্তব্য হিসেবে সৌদি আরবের আল হিলাল ও যুক্তরাষ্ট্রের ইন্টার মায়ামির নাম জোরেশোরে শোনা যাচ্ছে। তবে বার্সা সভাপতি হোয়ান লাপোর্তা আর কোচ জাভি হার্নান্দেজও মেসিকে ফেরানোর ব্যাপারে আশাবাদী। রেকর্ড সাতবারের ব্যালন ডি’অরজয়ী তারকা ফিরলে যে শুধু ক্লাবের কদর বাড়বে, তা নয়। আর্থিকভাবেও ব্যাপক লাভবান হবে আর্জেন্টিনা!

মেসিকে বার্সায় ফেরানোর ব্যাপারে আশাবাদী ক্লাব সভাপতি লাপোর্তা ও কোচ জাভি
মেসিকে বার্সায় ফেরানোর ব্যাপারে আশাবাদী ক্লাব সভাপতি লাপোর্তা ও কোচ জাভি

বার্সায় মেসি তাঁর দ্বিতীয় অধ্যায় শুরু করলে কাতালান ক্লাবটি কত টাকা আয় করবে, এ নিয়ে একটি অভ্যন্তরীণ অর্থনৈতিক গবেষণা করেছে স্প্যানিশ সংবাদমাধ্যম ‘স্পোর্ত’। গতকাল প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, মেসি বার্সায় ফিরলে বছরে ২৩ কোটি ইউরো (বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৬৬৩ কোটি টাকা) বেশি আয় করবে ক্লাবটি। এর মধ্যে ১৫ কোটি ইউরো বা ১ হাজার ৭৩৭ কোটি টাকা পৃষ্ঠপোষক ও জার্সি বিক্রি থেকে এবং ৮ কোটি ইউরো বা ৯২৬ কোটি টাকা আসবে টিকিট বিক্রি থেকে।

বার্সা টাকা ছাড়া সবই দেবে, সৌদি শুধু টাকাই দেবে—কোথায় যাবেন মেসি

মেসি যেখানেই যান, সেখানেই প্রচারের আলো এসে পড়ে। বিজ্ঞাপনের প্রধান মুখও হয়ে ওঠেন তিনি। এটা পিএসজির চেয়ে ভালো আর কে জানে! বিশ্বের সব ফুটবল ক্লাবের মধ্যে গত মৌসুমে সবচেয়ে বেশি অর্থ আয় করেছে প্যারিসের ক্লাবটি। সেটা মেসির কারণেই। ‘স্পোর্ত’-এর প্রকাশিত গবেষণা প্রতিবেদন থেকে জানা গেছে, মেসি পিএসজিতে যাওয়ার পর পৃষ্ঠপোষক থেকে প্রবৃদ্ধি হয়েছে ১৩ শতাংশ আর জার্সি বিক্রি থেকে ৬০ শতাংশ।

পিএসজিতে সপ্তাহে ৮ কোটি ২৯ লাখ টাকার মতো পারিশ্রমিক পান মেসি
পিএসজিতে সপ্তাহে ৮ কোটি ২৯ লাখ টাকার মতো পারিশ্রমিক পান মেসি

করোনায় আর্থিকভাবে বিপর্যস্ত হয়ে পড়া বার্সা এবার মেসিকে ফিরিয়ে ক্ষতি কাটিয়ে উঠতে চাইছে। সম্প্রতি ক্লাবটির ক্রীড়া পরিকল্পনা বোর্ড জানিয়েছে, আগামী মৌসুম চলতে তাদের ২০ কোটি ইউরো (২ হাজার ৩২৫ কোটি ৭০ লাখ টাকার কিছু বেশি) লাগবে।

এই অর্থ বিভিন্ন খাত থেকে আয়ের মাধ্যমে ও ব্যয় কমিয়ে জোগাড় করবে তারা। ক্লাবটি তাদের অর্থনৈতিক কার্যকারিতা পরিকল্পনা শিগগিরই লা লিগা কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করবে। অঙ্গীকারপত্র প্রদান সাপেক্ষে লিগ কমিটি সবুজসংকেত দিলে দলবদলের বাজারে যোগ দিতে আর কোনো বাধা থাকবে না। চাইলে মেসিকেও ফেরাতে পারবে বার্সা।

মোটকথা, লা লিগার বেতনসীমা–সংক্রান্ত নীতি মেনে মেসিকে আনার পর তাঁর খ্যাতি কাজে লাগিয়েই আয় করবে বার্সা। ক্লাব কর্তৃপক্ষের আশা, জাপান ও যুক্তরাষ্ট্রে এবার প্রাক্-মৌসুম প্রস্তুতি খেলে মেসিকে কেনার মতো টাকা উঠে আসবে। জাভির দল চার বছর পর লা লিগা শিরোপা জেতায় পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানগুলোও আরও বেশি বিনিয়োগ করবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.