প্রতারণার কারণে ৩০ হাজার দৌড়বিদের ১১ হাজারই ডিসকোয়ালিফাইড

0
93
মেক্সিকো সিটি ম্যারাথনে দৌড়াচ্ছেন অংশগ্রহণকারীরা, ছবি: টুইটার

মেক্সিকো সিটি ম্যারাথনে প্রায় ৩০ হাজার দৌড়বিদ অংশ নিয়েছিলেন। স্পেনের পত্রিকা মার্কার বরাত দিয়ে রয়টার্স খবর দিয়েছে যে প্রতারণা করায় এর মধ্যে প্রায় ১১ হাজার জনকে ডিসকোয়ালিফাই করেছে টুর্নামেন্ট কর্তৃপক্ষ।

মেক্সিকো সিটি ম্যারাথন হয়েছিল ২৭ আগস্ট। সেই প্রতিযোগিতার পর আয়োজকেরা অভিযোগ পায় যে অনেক দৌড়বিদ ফাঁকি দিতে গাড়ি, বাইক এবং গণপরিবহন ব্যবহার করেছেন। এরপর বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে টুর্নামেন্ট কর্তৃপক্ষ। অভিযোগের সত্যতা পাওয়ার পর ১১ হাজার দৌড়বিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় তারা।

৪২.১৯৫ কিলোমিটারের কোর্সের প্রতি ৫ কিলোমিটার পরপর ছিল চেকপোস্ট। যেসব দৌড়বিদের সেসব চেকপোস্টের কোনো কোনোটিতে দেখা যায়নি, তাঁদেরকেই ডিসকোয়ালিফাই করা হয়েছে।

স্পেনের পত্রিকা মার্কাতে দেওয়া এক বিবৃতিতে ম্যারাথনের আয়োজকেরা বলেছেন, মেক্সিকো সিটি স্পোর্টস ইনস্টিটিউট জানাচ্ছে যে এক্সএল মেক্সিকো সিটি ম্যারাথন টেলসেল ২০২৩–এ কোনো কোনো প্রতিযোগী অখেলোয়াড়সুলভ আচরণ করেছে, সেটা খুঁজে বের করা হবে এবং তাদের নিবন্ধন বাতিল করা হবে।

মেক্সিকো সিটি ম্যারাথন বিশ্ব অ্যাথলেটিকসের ‘গোল্ড’ মর্যাদাপ্রাপ্ত। তবে এর আগেও এই প্রতিযোগিতায় এমন প্রতারণার ঘটনা ঘটেছে। ২০১৭ সালে দৌড় শেষ করার স্মারক হিসেবে দেওয়া ৬০০০ দৌড়বিদের পদক কেড়ে নেওয়া হয়েছিল। ২০১৮ সালে সংখ্যাটা ছিল ৩০৯০। এঁরা সবাই প্রতারণার আশ্রয় নিয়েছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.