খুলনার তালুকদার খালেকের হিসাব তলবের ভুয়া চিঠি, তিন ব্যাংকার সাময়িক বরখাস্ত

0
105
খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক

খুলনা সিটি করপোরেশনের সদ্য সাবেক মেয়র তালুকদার আবদুল খালেকের ‘প্রজেক্ট ৬০০ ক্রোর’–এর হিসাব চেয়েছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের এমন একটি চিঠির বিষয়ে এই আর্থিক গোয়েন্দা সংস্থা জানিয়েছে যে তারা এমন কোনো পদক্ষেপ নেয়নি।

জানা গেছে, বিএফআইইউর নাম ব্যবহার করে একটি চিঠি সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের (এসবিএসি) খুলনা শাখায় পাঠানো হয় ব্যাংকটির প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) মাসুদুর রহমানের পক্ষ থেকে। বিষয়টি বিএফআইইউয়ের নজরে এলে সংস্থাটি খতিয়ে দেখে যে এসবিএসি ব্যাংকের কাছে এমন কোনো তথ্য জানতে চাওয়া হয়নি।

এর পরিপ্রেক্ষিতে ব্যাংকটির সিএফওসহ জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য চিঠি দেয় বিএফআইইউ। এরপর ব্যাংকটি গতকাল মঙ্গলবার সিএফও মাসুদুর রহমান, প্রধান অর্থ পাচার প্রতিরোধ কর্মকর্তা মজিবর রহমান ও ব্যাংকটির খুলনা শাখার ব্যবস্থাপক বিধান কুমার সাহাকে সাময়িক বরখাস্ত করেছে।

বিএফআইইউ ও এসবিএসি ব্যাংকের কর্মকর্তারা জানান, এসবিএসি ব্যাংকের পরিচালক ও ভাইস চেয়ারম্যান ছিলেন তালুকদার আবদুল খালেক। তখন ব্যাংকটির চেয়ারম্যান ছিলেন এস এম আমজাদ হোসেন। ২০২১ সালে ব্যাংকটির চেয়ারম্যানের দায়িত্ব নেন আবদুল কাদির মোল্লা। এরপর আমজাদ হোসেনসহ কয়েকজন পরিচালক ব্যাংকটি থেকে বাদ পড়েন। তালুকদার আবদুল খালেকও এখন আর ব্যাংকটির পরিচালক পদে নেই।

তবে ব্যাংকটির বর্তমান পরিচালনা পর্ষদের নির্দেশে সাবেক কয়েকজন পরিচালককে হেনস্তা করেছে ব্যাংকটি এমন অভিযোগ করেছে বিএফআইইউ ও ব্যাংকের সূত্রগুলো। এর ধারাবাহিকতায় বিএফআইইউয়ের নাম ব্যবহার করে এই চিঠি দেওয়া হয় বলে তারা মনে করে। তবে এই অভিযোগের বিষয়ে পরিচালনা পর্ষদের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এসবিএসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো চিঠিতে বিএফআইইউ লিখেছে, অভ্যন্তরীণ পত্র যোগাযোগে বিএফআইইউয়ের নাম ব্যবহার করা হয়েছে। যে তথ্য চাওয়ার কথা উল্লেখ করা হয়েছে, সে সংক্রান্ত কোনো তথ্য চায়নি বিএফআইইউ। এ জন্য কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চায় সংস্থাটি।

এ নিয়ে কথা বলতে এসবিএসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমানকে ফোন করা হলে তিনি সাড়া দেননি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.