প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন নরওয়ের রাষ্ট্রদূত

0
27
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ও বিদায়ী নরওয়ের রাষ্টদূত এসপেন রিকটার সভেনডসেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন নরওয়ের বিদায়ী রাষ্টদূত এসপেন রিকটার সভেনডসেন।

মঙ্গলবার (২৩ জুলাই) প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন তিনি।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোকে খুব পছন্দ করতেন। তিনি বাংলাদেশের জনগণের জন্য অনুরূপ সামাজিক সেবা নিশ্চিত করার স্বপ্ন দেখেছিলেন।

সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব মো. নাঈমুল ইসলাম খান সাংবাদিকদের এ বিষয়ে বিস্তারিত জানান।

তিনি বলেন, সাক্ষাৎকালে দুজনই শিক্ষার্থীদের চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে কথা বলেন। রাষ্ট্রদূত এ তথ্য জেনে সন্তোষ প্রকাশ করেন, সরকার এরই মধ্যে কোটা ব্যবস্থা সংস্কার করে প্রজ্ঞাপন জারি করেছে এবং এ বিষয়ে নিরপেক্ষ তদন্ত করার জন্য উদ্যোগ নিয়েছে।

তিনি বলেন, রাষ্ট্রদূত বাংলাদেশ ও নরওয়ের মধ্যকার দীর্ঘদিনের সম্পর্কের কথা উল্লেখ করে দেশটিতে বাংলাদেশ দূতাবাস খোলার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ জানান। কারণ, নরওয়ে ছাড়া স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোতে বাংলাদেশের মিশন রয়েছে। জবাবে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সুবিধাজনক সময়ে নরওয়েতে দূতাবাস খোলার বিষয়টি ইতিবাচকভাবে বিবেচনা করবে।

এসপেন রিকটার সভেনডসেন বাংলাদেশে করোনার ব্যবস্থাপনার ভূয়সী প্রশংসা করে বলেন, তিনি মহামারি পরিস্থিতির মাঝামাঝি সময়ে এখানে এসেছিলেন এবং সরকারের করোনার সময় ব্যবস্থাপনার সাফল্য দেখে অভিভূত হয়েছেন। তিনি বাংলাদেশে বিদ্যমান ‘বিশ্ব মানের’ জাহাজ ভাঙা শিল্পের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশ পূর্বের অবস্থান থেকে ক্রমান্বয়ে উন্নতি করে জাহাজ ভাঙ্গা শিল্পে এক নম্বর দেশে পরিণত হয়েছে।

তিনি অভিমত ব্যক্ত করেন, বাংলাদেশ সকল বিধি ও পরিবেশগত বিষয় মেনে চলাসহ বিভিন্ন ব্যবস্থা বজায় রাখলে এ শিল্পে তাদের অবস্থান আরও সুদৃঢ় হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.