মিক্সড রিয়েলিটি হেডসেট আনল অ্যাপল

0
129
র অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস সম্মেলনে ‘ভিশন প্রো’ নামের হেডসেটটি উন্মোচন করা হয়।

অবশেষে মিক্সড রিয়েলিটি হেডসেট উন্মোচন করল প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। সোমবার অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস সম্মেলনে ‘ভিশন প্রো’ নামের হেডসেটটি উন্মোচন করা হয়। হেডসেটটির দাম ৩৪৯৯ ডলার যা বাংলাদেশি টাকায় সাড়ে তিন লাখেরও বেশি।

দীর্ঘদিন ধরেই ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তির সংমিশ্রণে হেডসেট তৈরি করা নিয়ে কাজ করে আসছিল অ্যাপল। অবশেষে সোমবার সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে এর উন্মোচন করলেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী বা সিইও টিম কুক। এর মাধ্যমে মেটার সঙ্গে অ্যাপলের প্রতিযোগিতা শুরু হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, হেডসেটটি দেখতে অনেকটাই স্কি গগলস এর মতো। যা দেখা ও শোনার ক্ষেত্রে নতুন অভিজ্ঞতা নিয়ে আসবে। ব্যবহারকারীরা এটি দিয়েই ভার্চুয়াল ওয়ার্ল্ডে অ্যাপস ব্যবহার, মুভি দেখা এবং ডকুমেন্টস লিখতে পারবেন। এটিতে থাকছে ১২ টি অত্যাধুনিক ক্যামেরা, যা দিয়ে ছবি ও ভিডিও ধারণ করা যাবে। এছাড়া থাকছে ছয়টি মাইক্রোফোন। চোখ ও হাত দিয়ে সহজেই এটাকে নিয়ন্ত্রণ করার জন্য থাকছে সেন্সর।

দুই ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ দিবে হেডসেটটি। অ্যাপলের মিক্সড হেডসেট আগামী বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাবে। ওই বছরের শেষের দিকে বিশ্বব্যাপী এর বাজারজাত হতে পারে।

ওয়েডবুশ সিকিউরিটিজের অ্যানালিস্ট ডেন ইভস আশা করছেন প্রথম বছরে মাত্র দেড় লাখ হেডসেট বিক্রি হতে পারে৷ সংখ্যাটি অ্যাপলের হিসেবে খুবই সামান্য, কারণ বছরে ২০০ মিলিয়নের বেশি আইফোন বিক্রি করে অ্যাপল৷

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.