মার্কিন প্রশাসনই ট্রাম্পকে গুলি করার মতো পরিবেশ সৃষ্টি করেছে: ক্রেমলিন

0
48
রুশ প্রেসিডেন্ট কার্যালয় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ, ফাইল ছবি : রয়টার্স
রাশিয়ার প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিন বলেছে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যাচেষ্টার পেছনে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসনের হাত রয়েছে বলে তারা মনে করে না। তবে এই প্রশাসন এমন একটি পরিবেশ সৃষ্টি করেছে, যেটা এই হামলাকে উসকে দিয়েছে।
 
আজ রোববার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ সংবাদ সম্মেলনে এ কথা বলেন। তিনি বলেন, ‘ট্রাম্পকে সরিয়ে দেওয়া ও হত্যা করার চেষ্টার সঙ্গে বর্তমান (মার্কিন) প্রশাসনের হাত আছে, এমনটি আমরা মনে করি না। কিন্তু (রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট) প্রার্থী ট্রাম্পকে ঘিরে যে পরিবেশ তৈরি হয়েছে, যা নিয়ে আমেরিকানরা বিভক্ত হয়ে পড়েছেন, তাতে (বর্তমান প্রশাসনের) ইন্ধন ছিল।’
 
বিষয়টি ব্যাখ্যা করে পেসকোভ বলেন, ‘প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পকে রাজনৈতিক অঙ্গন থেকে সরিয়ে দিতে সব আইনি কলাকৌশল ব্যবহার করা হয়েছে। আদালত, প্রসিকিউটর, রাজনৈতিকভাবে মর্যাদাহানি—এত কিছুর পর বাইরের সবার কাছে এটা মনে হওয়া আবশ্যক যে তাঁর জীবন সংকটে রয়েছে।’
 
স্থানীয় সময় গতকাল শনিবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বাটলার এলাকায় নির্বাচনী সমাবেশ চলাকালে ট্রাম্পের ওপর গুলি চালানো হয়। এতে তাঁর ডান কানের ওপরের অংশে আঘাত লাগে। তবে ট্রাম্প গুরুতর আহত হননি। প্রাথমিক চিকিৎসার পর তিনি শঙ্কামুক্ত রয়েছেন।
 
একই ঘটনায় ট্রাম্পের এক সমর্থক নিহত হয়েছেন। আর দুজন গুরুতর আহত হয়েছেন। সন্দেহভাজন বন্দুকধারীকে ঘটনাস্থলেই হত্যা করেছেন যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিসের সদস্যরা। ঘটনাটি তদন্ত করা হচ্ছে।
 
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ট্রাম্পের ওপর হামলার নিন্দা জানিয়েছেন। আমেরিকায় এ ধরনের সহিংসতার কোনো স্থান নেই বলে উল্লেখ করেছেন তিনি।
 
এদিকে ট্রাম্পের ওপর গুলির ঘটনায় তাঁকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ফোন করার পরিকল্পনা নেই বলেও জানিয়েছেন পেসকোভ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.