স্যাম কারেনের দাম ১৮ কোটি ৫০ লাখ, আইপিএলে নতুন রেকর্ড

0
138
ইংল্যান্ডের পেস বোলিং অলরাউন্ডার স্যাম কারেন, ফাইল ছবি: এএফপি

মুম্বাই ইন্ডিয়ানস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মাঝে কারেনকে কেনার লড়াই হয় শুরুতে। দাম হু হু করে ৬ কোটি রুপিতে উঠে যায়। রাজস্থান রয়্যালস ১১ কোটি ৫০ লাখ রুপি দাম বলার পর চেন্নাই সুপার কিংসও যোগ দেয় এই লড়াইয়ে। কারেন চেন্নাইয়ের সাবেক খেলোয়াড়।

শেষ লড়াইটা হয়েছে চেন্নাই, মুম্বাই ও পাঞ্জাবের মধ্যে। মুম্বাই কারেনের দাম ১৮ কোটি রুপি বলার পর পাঞ্জাব আরও ৫০ লাখ বাড়ায়। এরপর মুম্বাই আর এগোয়নি। পাঞ্জাবই কিনে নেয় কারেনকে। নিলামের বাইরে সবচেয়ে বেশি পারিশ্রমিকের রেকর্ড বিরাট কোহলি ও লোকেশ রাহুলের। যৌথভাবে দুজনেই পেয়েছেন ১৭ কোটি রুপি।

আইপিএলে এর আগে কখনো খেলেননি হ্যারি ব্রুক

আইপিএলে এর আগে কখনো খেলেননি হ্যারি ব্রুক
ফাইল ছবি: এএফপি

আজ নিলামে কারেনকে পাঞ্জাব কেনার আগে আরেক ইংলিশ ক্রিকেটার হ্যারি ব্রুককে ১৩ কোটি ২৫ লাখ রুপিতে কিনে সানরাইজার্স হায়দরাবাদ। ২৩ বছর বয়সী ব্যাটসম্যান ব্রুক সম্প্রতি পাকিস্তান সফরে টেস্টে ৩ সেঞ্চুরি তুলে সিরিজসেরা হন। ঘরোয়া টি-টোয়েন্টিতে তাঁর ১৪৮.৩৮ স্ট্রাইকরেট ও গড় ৩৩.৭ ।

তবে হ্যারি ব্রুক কিন্তু ২০২৩ আইপিএল নিলামে দ্বিতীয় সর্বোচ্চ দামি খেলোয়াড় নয়। সেই জায়গাটা অস্ট্রেলিয়ার হয়ে মাত্র ৮টি টি-টোয়েন্টি খেলা ক্যামেরন গ্রিনের। কারেন দামের ইতিহাস গড়ার কিছুক্ষণ পর নিলামে নাম ওঠে অস্ট্রেলিয়ান এই ব্যাটিং অলরাউন্ডারের। গ্রিনকে পেতে মুম্বাই ও দিল্লির মধ্যেই মূল লড়াইটা হয়। শেষ পর্যন্ত ১৭ কোটি ৫০ লাখ রুপিতে গ্রিনকে পেয়ে যায় মুম্বাই ইন্ডিয়ানস।

এর মধ্য দিয়ে আইপিএলের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ দামি খেলোয়াড় হলেন অস্ট্রেলিয়ার ২৩ বছর বয়সী গ্রিন। ক্রিস মরিস তিনে নেমে গেলেন। তবে সেটি যুগ্মভাবে। কারণ আজকের নিলামে বেন স্টোকসকে আজ ১৬ কোটি ২৫ লাখ রুপিতে কিনেছে চেন্নাই সুপার কিংস। দীপক চাহারকে টপকে চেন্নাইয়ের ইতিহাসে সবচেয়ে দামি খেলোয়াড় এখন ইংল্যান্ডের এই তারকা অলরাউন্ডার।

ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান নিকোলাস পুরান

ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান নিকোলাস পুরান
ফাইল ছবি: এএফপি

নিকোলাস পুরানকে ১৬ কোটি রুপিতে কিনেছে লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। টি১০ লিগে দারুণ খেলার পুরস্কার হিসেবেই এতটা দাম উঠল ক্যারিবিয়ান এই বাঁহাতি ব্যাটসম্যানের। আইপিএলের নিলামে পুরানই ওয়েস্ট ইন্ডিজের সবচেয়ে দামি খেলোয়াড়।

আইপিএলের এবারের নিলামে মোট ৪০৫ খেলোয়াড় অংশ নিয়েছেন। এর মধ্যে ভারতীয় ক্রিকেটার ২৭৩জন। বিদেশি ক্রিকেটার ১৩২ জন। বিদেশি ক্রিকেটারদের মধ্যে ৪জন ক্রিকেটার সহযোগী দেশের। মোট ৮৭জন খেলোয়াড় কিনতে পারবে ১০টি ফ্র্যাঞ্চাইজি। এর মধ্যে বিদেশি খেলোয়াড়দের জন্য ৩০টি জায়গা আছে।

হ্যারি ব্রুকদের আগে সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছেন ভারতের ওপেনার মায়াঙ্ক আগারওয়াল। ৮ কোটি ২৫ লাখ রুপিতে তাঁকে কিনেছে সানরাইজার্স। ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার জেসন হোল্ডারকে ৫ কোটি ৭৫ লাখ রুপিতে কিনেছে রাজস্থান র‌য়্যালস। মাত্র ২ কোটি রুপিতে কেইন উইলিয়ামসনকে কিনেছে গুজরাট টাইটানস। তাঁরা ভিত্তিমূল্যও ছিল ২ কোটি রুপি।

আগামী বছর মার্চের শেষ সপ্তাহে শুরু হওয়ার কথা আইপিএলের নতুন মৌসুম।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.