মাটির নিচে যাচ্ছে ধানমন্ডি এলাকার বিদ্যুৎ লাইন

0
120
ধানমন্ডি এলাকার বিদ্যুতের লাইন মাটির নিচে নেওয়া হচ্ছে।

নিরবিচ্ছিন্ন ও গুণগত সেবা নিশ্চিত করতে ধানমন্ডি এলাকার বিদ্যুতের লাইন মাটির নিচে নেওয়া হচ্ছে। বুধবার এই নির্মাণ কাজের উদ্বোধন করা হয়।

‘ডিপিডিসির আওতাধীন এলাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা সম্প্রসারণ ও শক্তিশালীকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় এই কাজ বাস্তবায়িত হচ্ছে।

জানা গেছে, ধানমন্ডি এলাকার ভূগর্ভস্থ বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা আগামী ২৫ বছরের বিদ্যুৎ চাহিদা বিবেচনা করে ডিজাইন করা হয়েছে। ২৫ বছরে নতুন সংযোগ ব্যতীত বিদ্যুৎ লাইন নির্মাণের জন্য রাস্তা খননের প্রয়োজন হবে না। মাটির ওপরের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার মতো ভূগর্ভস্থ ব্যবস্থায় ঝড়বৃষ্টিতে ব্রেকডাউন বা তার ছিঁড়ে পড়ার সম্ভাবনা নেই।

ডিজাইনে ধানমন্ডি এলাকায় চারটি ৩৩/১১ কেভি উপকেন্দ্র হতে বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। এখানে আধুনিক রিং মেইন ইউনিটের (আরএমইউ) মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হবে। এই আরএমইউগুলোর মধ্যে আন্তঃসংযোগের ব্যবস্থা রয়েছে। এর ফলে কোনো স্থানের লাইন কাটা পড়লে বা বিকল হলে, ঐ স্থান বাদে বাকি অংশে বিদ্যুৎ চালু থাকবে।

এখানে অত্যাধুনিক অটোমেশন ও কমিউনিকেশন সিস্টেম অন্তর্ভুক্ত রয়েছে, যা অপটিক্যাল ফাইবারের মাধ্যমে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ ব্যবস্থার সাথে সংযুক্ত। এতে দ্রুত ত্রুটি শনাক্ত ও মেরামত করা সম্ভব হবে।

ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ঢাকা-১০ আসনের সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন ও বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.