মতিঝিলের পথে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু

0
66
আগারগাঁও থেকে মতিঝিলের পথে পরীক্ষামূলকভাবে চলতে শুরু করেছে মেট্রোরেল। কমলাপুর , ঢাকা, ৭ জুলাই

আগারগাঁও থেকে মতিঝিলের পথে ছুটল মেট্রোরেল। তবে এ যাত্রা পরীক্ষামূলক। যাত্রী নিয়ে চলাচল শুরু হবে আগামী অক্টোবরে। আজ শুক্রবার বিকেল ৪টা ৩৪ মিনিটে সবুজ পতাকা হাতে পরীক্ষামূলক চলাচলের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ সময় ওবায়দুল কাদের বলেন, ‘আমি শেখ হাসিনা সরকারের একটা গুরুত্বপূর্ণ মেগা প্রকল্প এমআরটি লাইনের আরেকটা মাইলস্টোন অতিক্রম করতে যাচ্ছি। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত আজকে প্রথম ট্রায়াল রান হতে যাচ্ছে। মেট্রোরেলের এটাই আমাদের প্রথম কাজ। এরপর আমরা আরও পাঁচটি লাইন আনছি। আপনারা জানেন, পাতালরেলের কাজ শুরু হয়েছে। মোট ছয়টি মেট্রোরেল ঢাকায় যুক্ত হবে। ২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্রোরেলের কাজ সম্পন্ন করতে পারব।’

আগারগাঁও থেকে মতিঝিলের পথে পরীক্ষামূলকভাবে চলতে শুরু করেছে মেট্রোরেল। ৭ জুলাই, ঢাকা
আগারগাঁও থেকে মতিঝিলের পথে পরীক্ষামূলকভাবে চলতে শুরু করেছে মেট্রোরেল। ৭ জুলাই, ঢাকা

পরীক্ষামূলক চলাচলের উদ্বোধন করে ওবায়দুল কাদের বলেন, এখন থেকে নিয়মিত মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল দেখা যাবে। আগামী অক্টোবরের শেষ দিকে এ অংশের (আগারগাঁও থেকে মতিঝিল) মেট্রোরেলের চলাচলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বর্তমানে দৈনিক গড়ে ৭০ হাজার যাত্রী মেট্রোরেলে যাতায়াত করছে বলে জানান সড়কমন্ত্রী। এ সংখ্যা ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে। মেট্রোরেল থেকে দৈনিক ২৬ লাখ টাকা আয় হচ্ছে।

পরীক্ষামূলক চলাচলের প্রথম ধাপ পারদর্শিতা পরীক্ষা বা পারফরম্যান্স টেস্ট। এরপরের ধাপে হবে ‘সিস্টেম ইন্টিগ্রেশন টেস্ট’। চূড়ান্ত পর্যায়ে হবে ‘ট্রায়াল রান’ বা পরীক্ষামূলক চলাচল। এই তিন ধরনের চলাচলকেই পরীক্ষামূলক চলাচল হিসেবে বিবেচনা করা হয়।

আগারগাঁও থেকে মতিঝিলের পথে পরীক্ষামূলকভাবে চলতে শুরু করেছে মেট্রোরেল। সেগুনবাগিচা, ঢাকা, ৭ জুলাই
আগারগাঁও থেকে মতিঝিলের পথে পরীক্ষামূলকভাবে চলতে শুরু করেছে মেট্রোরেল। সেগুনবাগিচা, ঢাকা, ৭ জুলাই

ঢাকায় মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে রয়েছে ডিএমটিসিএল। কোম্পানিটির সূত্র জানায়, পরীক্ষামূলক চলাচল শুরুর আগে মেট্রোরেলের পথ যাচাই (ভেরিফিকেশন) করতে হয়।

গত বুধবার প্রকৌশলীরা কয়েক ভাগে বিভক্ত হয়ে হেঁটে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত রেলপথ যাচাই করেছেন। এ সময় পরীক্ষামূলক মেট্রোরেল চলাচল শুরুর ক্ষেত্রে কোনো বাধা, চ্যালেঞ্জ কিংবা কারিগরি ত্রুটি আছে কি না, তা দেখেন কর্মকর্তারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.