চ্যাটজিপিটি ডাউনলোড করার আগে যা করবেন

0
110
চ্যাটজিপিটি

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআই তৈরি করেছে কৃত্রিম বুদ্ধিমত্তাপ্রযুক্তির প্রোগ্রাম চ্যাটজিপিটি। আপনি যদি এর কার্যক্ষমতার ভক্ত হন, তাহলে এর মোবাইল অ্যাপ খুঁজবেন এটাই স্বাভাবিক। ওপেনএআই চ্যাটজিপিটি অ্যাপ উন্মুক্ত করেছে, তবে তা আইওএস–চালিত যন্ত্রে (আইফোন ও আইপ্যাড), যুক্তরাষ্ট্রে।

এমনিতে অ্যাপ স্টোরে গিয়ে চ্যাটজিপিটি নামের অনেক অ্যাপ পাবেন। এসব অ্যাপ নামানো বা ডাউনলোড করা অনেক সময় ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়াতে পারে। অ্যাপ স্টোরে থাকা অনেক অ্যাপ দাবি করে এগুলো ওপেনএআইয়ের প্রযুক্তি ব্যবহার করছে। তবে তাদের দাবি বৈধ নয়। এতে ব্যক্তিগত তথ্য বেহাত হওয়ার ঝুঁকি থাকে। এসব অ্যাপে অনাকাঙ্ক্ষিত নানা তথ্য চাইবে এবং ফোনের নানা অনুমতি চাইবে। এতে ফোনে ম্যালওয়্যার ডাউনলোডের ঝুঁকি বাড়বে। অনেক অ্যাপে অর্থ পরিশোধ করতে বলবে। অনেকেই ফাঁদে পড়ে সাবস্ক্রিপশন করে অর্থ খোয়াতে পারেন। ক্ষতিকর এসব অ্যাপ ডাউনলোড করা ঠেকাতে কিছু পরামর্শ থাকছে এখানে।

খেয়াল করুন অ্যাপ কী অনুমতি চাইছে

চ্যাটজিপিটি নামের অনেক অ্যাপ ডাউনলোডে ব্যক্তিগত তথ্য বেহাত হওয়ার ঝুঁকি থাকে। ডাউনলোডের সময় অপ্রয়োজনীয় তথ্য চায় এসব অ্যাপ, যা এর উদ্দেশ্য নিয়ে সন্দেহ তৈরি করে। তাই চ্যাটজিপিটি অ্যাপ দাবি করা এসব অ্যাপের পারমিশন বা অনুমতির দিকটি খেয়াল করুন। ভেবে দেখুন, আপনার চ্যাটবট কেন আপনার ফোনে থাকা যোগাযোগের তথ্য বা নম্বরগুলোর সংযোগ চাইবে? এ ধরনের অনুমতি চাইলে সতর্ক হোন।

অ্যাপ নির্মাতা কারা, খেয়াল করুন

চ্যাটজিপিটির নির্মাতা ওপেনএআই। এটা মাথায় রাখুন। তাই অ্যাপ স্টোর বা গুগল প্লেস্টোরে থাকা অন্য যেকোনো চ্যাটজিপিটি দাবি করা অ্যাপগুলো অন্য নির্মাতার (থার্ড পার্টি) তৈরি। তাই ডাউনলোড করার আগে অ্যাপ নির্মাতার প্রোফাইল ভালো করে খেয়াল করুন। এ ছাড়া ওই প্রতিষ্ঠান আর কী অ্যাপ তৈরি করেছে, সেটিও দেখুন। কোনো প্রতিষ্ঠান যদি চ্যাটজিপিটি তৈরির দাবি করে এবং নির্মাতার নাম যদি আলাদা হয়, তাহলে সেই অ্যাপ কোনোভাবেই চ্যাটজিপিটি নয় বা এর মতো সুবিধাও দিতে পারবে না।

পর্যালোচনাগুলো পড়ে দেখুন

অ্যাপ নামানোর আগে অ্যাপটি সম্পর্কে অন্যরা কী পর্যালোচনা দিয়েছেন, তা খেয়াল করুন। অ্যাপের রিভিউ বা পর্যালোচনা অংশে তা দেখতে পাবেন। কোনো পর্যালোচনা না থাকলে বা একেবারে নতুন অ্যাপ হলে তা এড়িয়ে যান। যদি অ্যাপটির পর্যালোচনা অনেকে বেশি ইতিবাচক হয়, তাহলে তা নিয়েও সন্দেহ করতে পারেন। অনেক অনেক ভুয়া নির্মাতা অর্থ খরচ করে ইতিবাচক পর্যালোচনা করিয়ে থাকে। অনেক অ্যাপে শত শত পাঁচতারাযুক্ত পর্যালোচনা দেখতে পাবেন। এখান থেকেই আপনি ইনস্টল করার যোগ্য কি না, ধরতে পারবেন। সন্দেহ হলে তা থেকে দূরে থাকুন। এক বা দুই তারকা পর্যালোচনাগুলোও পড়ে দেখুন। এগুলো অনেক সময় সঠিক পর্যালোচনা হতে পারে।

কয়েকটি অ্যাপের উদাহরণ

অ্যাপ স্টোরে থাকা চ্যাটঅন নামের একটি অ্যাপ চ্যাটজিপিটি ও জিপিটি–৪ চালিত বলে দাবি করে। এটির ১৯ হাজার পর্যালোচনা রয়েছে। এর গড় রেটিং পাঁচের মধ্যে সাড়ে চার। তবে অ্যাপটিতে অনেকেই এক স্টার পর্যালোচনা দিয়ে অভিযোগ করেছেন, এটি অতিরিক্ত সাবস্ক্রিপশন চার্জ গ্রহণ করে। এটি ব্যবহারের আগে বিনা মূল্যে ব্যবহার করে দেখার অনুরোধ করেন তাঁরা।

জিনি নামের আরেকটি অ্যাপও চ্যাটজিপিটি থাকার দাবি করে। তবে ব্যবহারকারীদের অভিযোগ, অ্যাপটি প্রতারণা করে। এটি সাবস্ক্রাইব করলে বাতিল করা যায় না। কার্ড থেকে সপ্তাহে টাকা কেটে নিতে থাকে।

চ্যাটজিপিটি বিনা মূল্যে ব্যবহার করা যায়

ব্যবহারকারীদের মনে রাখতে হবে যে ওপেনএআইয়ের চ্যাটজিপিটি, গুগলের বার্ড, মাইক্রোসফটের বিং চ্যাট ওয়েব সংস্করণে বিনা মূল্যেই ব্যবহার করা যায়। সাপ্তাহিক বা মাসিক অর্থ খরচ করার বদলে সাফারি বা ক্রোম ব্রাউজার ব্যবহার করে বিনা মূল্যে নিরাপদ কৃত্রিম বুদ্ধিমত্তার সফটওয়্যার ব্যবহার করতে পারেন।
সূত্র: জেডডিনেট

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.