ভূমিকম্পে কেঁপে উঠল রংপুর

0
23
ভূমিকম্প
রংপুরে ভূমিকম্প অনুভূত হয়েছে। শুক্রবার (৬ সেপ্টেম্বর) রাত ৮টা ২৮ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়।
 
প্রাথমিকভাবে জানা গেছে, ভুটানের সামসি থেকে ২১ কিলোমিটার দূরে এ ভূমিকম্পের কেন্দ্রস্থল। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪.৪। এতে এখন পর্যন্ত কোথাও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
 
ভুটানে উৎপন্ন এই ভূমিকম্পে কেঁপেছে ভারতের সিকিম ও এর আশপাশের অঞ্চলও। সেখানে তাৎক্ষণিক কোনো ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া না গেলেও উচ্চ সতর্কাবস্থা জারি করেছে স্থানীয় কর্তৃপক্ষ। ভারতের জাতীয় ভূমিকম্প কেন্দ্র (এনসিএস) জানিয়েছে, ভূপৃষ্ঠের মাত্র ৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি হয়।
 
এর আগে গত ২ জুন ৫ মাত্রার একটি ভূমিকম্প আঘাত করে মিয়ানমারে, যা অনুভূত হয়েছে বাংলাদেশের রাঙামাটি জেলাতেও। ঢাকা থেকে এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ৪৪২ কিলোমিটার দূরে। ৫৯ সেকেন্ড এ ভূমিকম্প অনুভূত হয়।
 
গত ২৯ মে ঢাকাসহ চট্টগ্রাম ও সিলেট বিভাগের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৪। ঢাকার আগারগাঁও ভূমিকম্প গবেষণা কেন্দ্র থেকে এর উৎপত্তিস্থলের দূরত্ব ছিল ৪৩৯ কিলোমিটার।
 
গত ২৮ এপ্রিল বাংলাদেশের রাজশাহী অঞ্চল এবং ভারতের পশ্চিমবঙ্গে আরেকটি ভূমিকম্প অনুভূত হয়। রাত ৮টা ৫ মিনিটে এ ভূমিকম্প হয়। ভারতের পশ্চিমবঙ্গের উত্তমপুরে ভূমিকম্পটির উৎপত্তি হয়। এর মাত্রা ছিল ৪ দশমিক ৪।
 
এর ৮ দিন আগে ২০ এপ্রিল মৃদু ভূমিকম্প অনুভূত হয় চট্টগ্রামে। ৩.৭ মাত্রার ভূমিকম্পটি বন্দরনগরী থেকে ৪৩ কিলোমিটার দূরে আঘাত হানে। মৃদু ভূমিকম্পটির অবস্থান ছিল ভারত সীমান্ত থেকে ৩৪ কিলোমিটার ও মিয়ানমার থেকে ৬৬ কিলোমিটার দূরে। ভূমিকম্পের কেন্দ্রে এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।
 
এছাড়া গত ১৪ ফেব্রুয়ারি রাত ৮টা ৭ মিনিটে মৃদু ভূমিকম্পে কেঁপে ওঠে চুয়াডাঙ্গা। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৬। এর উৎপত্তিস্থল পাবনা জেলার আটঘরিয়া।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.