মোটরসাইকেল নিয়ে খবরদারি আছে, নজরদারি নেই

0
127
মতিউর রহমান, সভাপতি, বিমামা

দেশে মোটরসাইকেল খাতে সম্ভাবনা বাড়ছে। তবে এই খাতে সমস্যাও রয়েছে। মোটরসাইকেল দুর্ঘটনা রোধে নজরদারি আরও বাড়ানো প্রয়োজন বলে মনে করেন খাত সংশ্লিষ্টরা। মোটরসাইকেল খাত নিয়ে কথা বলেছেন এই খাতের পাঁচ প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা।

মোটরসাইকেলশিল্পের সম্ভাবনা অনেক : মতিউর রহমান, সভাপতি, বিমামা

দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে মোটরসাইকেল ব্যবহারকারীর সংখ্যা অনেক কম। ভারতে প্রতি ২০ জনে একজন মোটরসাইকেল ব্যবহার করেন, আর বাংলাদেশে প্রতি ৭৮ জনে একটি মোটরসাইকেল ব্যবহার করা হয়। সেদিক থেকে বিবেচনা করলে বাংলাদেশে মোটরসাইকেলশিল্পের ব্যাপক সম্ভাবনা রয়েছে।

সমস্যা হলো, মোটরসাইকেল মানেই দুর্ঘটনা—এমন প্রচারণা এবং করোনা মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে মোটরসাইকেল ব্যবসা একটি ক্রান্তিকাল অতিক্রম করছে। বাস্তবতা হচ্ছে, সব দুর্ঘটনার জন্য মোটরসাইকেল দায়ী নয়। চালকদের তাড়াহুড়া, ট্রাফিক আইন ও গতিসীমা না মানাসহ নানা কারণে দুর্ঘটনা ঘটছে।

পর্যবেক্ষণ করলে দেখা যাবে, উঠতি বয়সের তরুণেরাই বেশি দুর্ঘটনার শিকার হচ্ছে। এর কারণ মূলত উচ্চগতিতে মোটরসাইকেল চালানো, যা মোটেই কাম্য নয়। দুর্ঘটনা কমাতে হলে সবার আগে সচেতনতা বাড়াতে হবে। অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি মোটরসাইকেলের চালকদের ট্রাফিক আইন সম্পর্কে সঠিক ধারণা থাকতে হবে এবং আইনের সঠিক প্রয়োগ নিশ্চিত করতে হবে। নিয়ম সঠিকভাবে না মানলে ড্রাইভিং লাইসেন্স বাতিলের মতো কঠিন সিদ্ধান্ত নিতে হবে। এসব পদক্ষেপ নিলে দুর্ঘটনা কমবে।

হাফিজুর রহমান খান, চেয়ারম্যান, রানার অটোমোবাইলস
হাফিজুর রহমান খান, চেয়ারম্যান, রানার অটোমোবাইলস

রপ্তানিকে উৎসাহিত করার নীতি অনুপস্থিত : হাফিজুর রহমান খান, চেয়ারম্যান, রানার অটোমোবাইলস

মোটরসাইকেল রপ্তানি আয়ের একটি সম্ভাবনাময় খাত হতে পারে। কারণ, বিদেশের চাহিদা অনুযায়ী মোটরসাইকেল উৎপাদনের সক্ষমতা আমাদের রয়েছে। কিন্তু এই খাতকে উৎসাহিত করার মতো নীতি এখনো অনুপস্থিত। এ কারণে মোটরসাইকেল রপ্তানি খাতটি সেভাবে এগোচ্ছে না। এ ক্ষেত্রে অন্যতম একটি বাধা হচ্ছে মোটরসাইকেলের ইঞ্জিনের সক্ষমতা-সংক্রান্ত (সিসি) বিধিনিষেধ।

বাংলাদেশে এখনো ১৬৫ সিসির ওপর মোটরসাইকেলের নিবন্ধন পাওয়া যায় না। আর বিদেশে ২০০ থেকে ২ হাজার সিসি পর্যন্ত মোটরসাইকেল চালানো যায়। এমন উচ্চ সিসির মোটরসাইকেলের চাহিদাই বিদেশে বেশি। দেশে সিসি-সংক্রান্ত বিধিনিষেধের কারণে উচ্চ সিসির মোটরসাইকেল তৈরি করেও সেটি দেশের সড়কে চালানো যায় না। এ কারণে মোটরসাইকেল তৈরির পর তাতে কোনো সমস্যা আছে কি না বা চালাতে গেলে কোনো ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় কি না, তা জানা যায় না।

রপ্তানি খাতকে উৎসাহিত করতে প্রথমেই সিসি-সংক্রান্ত বিধিনিষেধ তুলে দেওয়া উচিত। অনেকেই বলেন, মোটরসাইকেলের সিসি বাড়লে দুর্ঘটনা বাড়বে। আসলে এটি ভ্রান্ত ধারণা। কারণ, এখনকার ১০০ সিসির মোটরসাইকেলেও ঘণ্টায় ১০০ কিলোমিটারের বেশি গতি ওঠে।

বিপ্লব কুমার রায়, সিইও, টিভিএস অটো বাংলাদেশ
বিপ্লব কুমার রায়, সিইও, টিভিএস অটো বাংলাদেশ

দুর্ঘটনা কমাতে সবাইকে উদ্যোগী হতে হবে: বিপ্লব কুমার রায়, সিইও, টিভিএস অটো বাংলাদেশ

আমার মতে, বিশ্ব অর্থনীতির বিবেচনায় এখন সব ব্যবসাই চ্যালেঞ্জিং সময় পার করছে। পরিস্থিতি এখন অনুকূলে নয়। এখন ব্যবসা ও সরবরাহ ব্যবস্থা সচল রাখার সময়। সমস্যা কাটিয়ে উঠতে পারলে ভবিষ্যতে ভালো ব্যবসা করা যাবে।

মোটরসাইকেল উৎপাদনের জন্য টিভিএস অত্যাধুনিক কারখানা করেছে। অন্য কোম্পানিগুলোও বিনিয়োগ করেছে বিপুল অঙ্কের অর্থ। দেশেই এখন যন্ত্রাংশ তৈরি হয়। দেশে উৎপাদিত ব্যাটারি আমরা ব্যবহার করছি। ইতিমধ্যে সিট তৈরির কারখানা হয়েছে। ভবিষ্যতে প্রযুক্তি স্থানান্তরের মাধ্যমে সিট ও ফিল্টারের অংশবিশেষ স্থানীয় কোম্পানিতে উৎপাদন করার কাজ চলছে।

মোটরসাইকেলশিল্পের বিকাশের অন্যতম সমস্যা হলো সহযোগী শিল্প (ব্যাকওয়ার্ড লিংকেজ) গড়ে না ওঠা। দেশে সহযোগী শিল্প গড়ে না উঠলে মোটরসাইকেলশিল্পের বিকাশ কঠিন হবে।

সরকার পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের সুযোগ দিয়েছে। এ জন্য আমি সরকারকে ধন্যবাদ জানাচ্ছি। আমি মনে করি, সড়ক দুর্ঘটনা কমাতে সবাইকে উদ্যোগী হতে হবে। শুধু বিক্রেতা বা চালকের ওপর দায় চাপালে সমস্যা সমাধান হবে না। সবার আগে আমাদের দেশের প্রেক্ষাপটে সড়কে দুর্ঘটনার কারণ এবং তা থেকে পরিত্রাণ পেতে কী করণীয়, তা ঠিক করতে হবে। টিভিএস সচেতনতা বাড়াতে নানা উদ্যোগ নিয়েছে।

সুব্রত রঞ্জন দাস, নির্বাহী পরিচালক, এসিআই মোটরস
সুব্রত রঞ্জন দাস, নির্বাহী পরিচালক, এসিআই মোটরস

খবরদারি আছে, নজরদারি নেই: সুব্রত রঞ্জন দাস, নির্বাহী পরিচালক, এসিআই মোটরস

দেশে মোটরসাইকেলশিল্প গড়ে উঠেছে সরকারের নীতিসহায়তা পেয়ে। সরকার করছাড় দেওয়ায় দাম কমেছে। অন্যদিকে ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি মানুষের ক্রয়ক্ষমতা বাড়িয়েছে। দুইয়ে মিলে মোটরসাইকেলের ব্যবহার বেড়েছে। এরপর কিছু নীতিমালার ঘোষণা এসেছে, যা এই খাতের জন্য সহায়ক নয়।

আশার কথা হলো, সরকারের শীর্ষ পর্যায় থেকে মোটরসাইকেলের প্রতি ইতিবাচক মনোভাব দেখানো হয়েছে।

দুর্ঘটনা উদ্বেগের বিষয়। তবে সমস্যা সমাধানে মোটরসাইকেল বন্ধ করে দেওয়া যুক্তিযুক্ত নয়। পূর্ব এশিয়া ও দক্ষিণ এশিয়ার দেশগুলোয় অর্থনৈতিক উন্নয়নের একটি পর্যায়ে মোটরসাইকেলের ব্যবহার বাড়ে। এটা মানুষের চলাচল ও অর্থনৈতিক কর্মকাণ্ডকে সহজ করে। বাংলাদেশেও তরুণেরা মোটরসাইকেল ব্যবহার করে জীবিকার ব্যবস্থা করছেন, অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশ নিচ্ছেন। আমাদের দেখতে হবে, মোটরসাইকেল দুর্ঘটনা কীভাবে কমানো যায়, অন্য দেশ কীভাবে কমিয়েছে। মোটরসাইকেলবিরোধী নয়, এমন ব্যক্তিদের নিয়ে কমিটি করে নীতিমালা করা দরকার। মোটরসাইকেল খাত থেকে সরকার যে রাজস্ব পায়, তার একটি অংশ সড়ক নিরাপত্তা নিশ্চিতে ব্যবহার করা যেতে পারে।

মোটরসাইকেল নিয়ে খবরদারি আছে, নজরদারি নেই। বাংলাদেশে এ খাতে দরকার নজরদারি।

শোয়েব আহমেদ, ডিভিশনাল ডিরেক্টর, র‍্যানকন মোটরবাইকস
শোয়েব আহমেদ, ডিভিশনাল ডিরেক্টর, র‍্যানকন মোটরবাইকস

শিল্পে এখনকার সংকট সাময়িক: শোয়েব আহমেদ, ডিভিশনাল ডিরেক্টর, র‍্যানকন মোটরবাইকস

মোটরসাইকেলশিল্পে এখন একটি সংকট চলছে। বিক্রি কমে গেছে। এর আগের বছরগুলোতে এ খাতে ধারাবাহিকভাবে বিক্রি বাড়ছিল। আমরা আশা করেছিলাম, ২০২৩ সালে সাত লাখের মতো মোটরসাইকেল বিক্রি হবে। তবে তা সাড়ে চার লাখ হতে পারে।

আমি মনে করি, এই সংকটটি সাময়িক। বছরখানেকের মধ্যে খাতটি তা কাটিয়ে উঠতে পারবে। ভবিষ্যতে এ খাতের সম্ভাবনা ভালো। কারণ হলো, এ দেশে মোটরসাইকেল ব্যবহার এখনো কম। আপনি যদি থাইল্যান্ডের কথা ধরেন, দেখবেন সেখানে ৮৬ শতাংশ পরিবারে অন্তত একটি মোটরসাইকেল আছে।

অবশ্য থাইল্যান্ড ও ভিয়েতনামের মতো দেশগুলোতে স্কুটার বেশি জনপ্রিয়। বাংলাদেশে স্কুটার ততটা জনপ্রিয় হয়। এ খাতে জোর দেওয়া দরকার।

বাংলাদেশে বিদেশি ব্র্যান্ডের মোটরসাইকেল তৈরি হচ্ছে। তবে আমরা মানের ক্ষেত্রে কোনো ছাড় দিই না। দেওয়ার কোনো সুযোগও নেই। কেননা বাংলাদেশে তৈরি মোটরসাইকেল দেশে ও বিদেশে পরীক্ষা হয়। আমাদের সুজুকি মোটরসাইকেল জাপানি কর্মীরা পরীক্ষা করেন। তাঁরা মানের নিশ্চয়তা দিলে তবেই মোটরসাইকেল বাজারে ছাড়া হয়।

মোটরসাইকেল দুর্ঘটনা কমাতে সমন্বিত উদ্যোগ দরকার। চালকদের যেমন সচেতন হতে হবে, তেমনি সড়কে শৃঙ্খলা ফেরাতে পদক্ষেপ জরুরি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.