এরদোয়ানের ভোট ৫০ শতাংশের নিচে নামল

0
84
রিসেপ তাইয়েপ এরদোয়ান।

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ফলাফলে এগিয়ে রয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। তবে তার প্রাপ্ত ভোট ৫০ শতাংশের নিচে নেমে এসেছে।

প্রাথমিক বেসরকারি ফলাফলে দেখা যায়, ৪৯ দশমিক ৭ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন এরদোয়ান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কামাল কিলিকদারোগলু পেয়েছেন ৪৪ দশমিক ৬ শতাংশ ভোট। তৃতীয় প্রার্থী সিনান ওগান পেয়েছেন ৫ দশমিক ৩ শতাংশ ভোট। আনাদোলু এজেন্সির বরাতে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

বাংলাদেশ সময় সোমবার রাত ৩টা ১৫ মিনিট পর্যন্ত ৯৩ দশমিক ২ শতাংশ ব্যালট বাক্স খোলা হয়েছে।

প্রেসিডেন্ট নির্বাচনে কোনো প্রার্থী যদি ৫০ শতাংশের বেশি ভোট পেতে ব্যর্থ হন, তাহলে নির্বাচন দ্বিতীয় দফায় গড়াবে। সে ক্ষেত্রে ২৮ মে দ্বিতীয় দফার ভোট হবে।

এর আগে বাংলাদেশ সময় রোববার রাত ১১টা ২২মিনিটে প্রাথমিক বেসরকারি ফলাফলে ৫৬ দশমিক ৬৭ শতাংশ ভোট পেয়ে এগিয়ে ছিলেন এরদোয়ান। ওই সময় বিরোধী জোটের প্রার্থী কেমাল কুলুচদারুলুর প্রাপ্ত ভোট ছিল ৩৭ দশমিক ৪১ শতাংশ।

তুরস্কের স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয় চলে বিকেল ৫টা পর্যন্ত। ভোটাররা এদিন একইসঙ্গে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের জন্য ভোট দিয়েছেন।

বলা হচ্ছে, আধুনিক তুরস্কের ১০০ বছরের ইতিহাসে এটি অন্যতম তাৎপর্যপূর্ণ নির্বাচন। দেশটিতে ২০ বছর ধরে ক্ষমতায় আছেন এরদোয়ান। প্রেসিডেন্ট এরদোয়ান আর ক্ষমতায় থাকতে পারবেন কি না, তা আজকের নির্বাচনে নির্ধারিত হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.