ওয়েস্ট ইন্ডিজ কি বিশ্বকাপ খেলতে পারবে?

0
114
গেটিইমেজেস

সুপার সিক্স নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। কিন্তু জিম্বাবুয়ের কাছে হেরে বিশ্বকাপে ওঠার রাস্তাটা কঠিনই হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজের জন্য। গতকাল সিকান্দার রাজার অলরাউন্ড নৈপুণ্যে ৩৫ রানে হারল ওয়েস্ট ইন্ডিজ। এতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ছয় বছর পর জয়ের মুখ দেখল জিম্বাবুয়ে। হারারেতে টস জিতে আগে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠায় ক্যারিবিয়ানরা। ইনিংসের এক বল বাকি থাকতে অবশ্য ২৬৮ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। জবাবে ২৩৩ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

গতকালের ৩৫ রানের জয়ে ৬ পয়েন্ট সংগ্রহ করে ‘এ’ গ্রুপের শীর্ষে উঠে গেছে জিম্বাবুয়ে। তিন ম্যাচে ৪ পয়েন্ট করে সংগ্রহ করেছে নেদারল্যান্ডস ও উইন্ডিজ। নেট রান রেটে এগিয়ে থাকায় পয়েন্ট টেবিলে দ্বিতীয় ডাচরা।

‘বি’ গ্রুপে দুই ম্যাচ জিতেছে শ্রীলঙ্কা ও স্কটল্যান্ড। নেট রান রেটে এগিয়ে থাকায় শীর্ষে লঙ্কানরা, দুইয়ে স্কটিশরা। দুই ম্যাচ জিতেছে ওমানও। তারা অবশ্য এক ম্যাচ বেশি খেলেছে। এই গ্রুপে হতাশ করেছে আয়ারল্যান্ড। স্কটল্যান্ড ও ওমানের কাছে হেরেছে টেস্ট মর্যাদা পাওয়া দেশটি।

বাছাইপর্বের নিয়ম হচ্ছে, প্রতি গ্রুপ থেকে তিনটি করে দল সুপার সিক্সে যাবে। সেখানে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল চলতি বছরের শেষ দিকে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের টিকিট পাবে। গ্রুপের যে প্রতিপক্ষ সুপার সিক্সে উঠেছে তাদের বিপক্ষে গ্রুপ ম্যাচে জয়ের পয়েন্ট গণনা করা হবে সুপার সিক্সেও। জিম্বাবুয়ে হারিয়েছে নেপাল, নেদারল্যান্ডস ও ওয়েস্ট ইন্ডিজকে। আর মাত্র একটা জয়ই জিম্বাবুয়েকে পৌঁছে দিতে পারে বিশ্বকাপে। জিম্বাবুয়ের পরের ম্যাচ মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে।

জিম্বাবুয়ের কাছে হারার কারণে প্রথম দুই আসরের চ্যাম্পিয়ন উইন্ডিজকে দর্শক হিসেবে থাকতে হতে পারে আগামী বিশ্বকাপে। এখনো নেদারল্যান্ডসের মুখোমুখি হওয়া বাকি ক্যারিবিয়ানদের। সুপার সিক্স নিশ্চিত করলেও ডাচদের বিপক্ষে সতর্ক থাকতে হবে ড্যারেন সামির দলের। হারলে তো পয়েন্ট কমবেই, জিতলেও রেহাই নেই। জিম্বাবুয়ের সঙ্গে হেরে যাওয়ায় দুটি পয়েন্ট তাদের কম থাকবে।

বেশি পয়েন্ট নিয়ে সুপার সিক্স পর্ব শুরু করায় স্বাভাবিকভাবেই শীর্ষ দুইয়ে থাকার সম্ভাবনা বাড়বে জিম্বাবুয়ের। অপর গ্রুপ থেকে চার পয়েন্ট নিয়ে সুপার সিক্সে ওঠার সমূহ সম্ভাবনা থাকা শ্রীলঙ্কাও এগিয়ে থাকবে।

জিম্বাবুয়ের বিপক্ষে পরাজয়ের ম্যাচে দলের পারফরম্যান্সে ভীষণ ক্ষুব্ধ ড্যারেন সামি। ওয়েস্ট ইন্ডিজের সাদা বলের কোচ অকপটেই বললেন, এই ম্যাচে জয় প্রাপ্য ছিল না তাদের। তবে দলের বিশ্বকাপ সম্ভাবনার সমাপ্তি এখনই দেখছেন না সাবেক এই ক্যারিবিয়ান অধিনায়ক।

এ বছরের অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। ২০১৯ আসরের মতো এবারও অংশ নেবে ১০টি দল, যার মধ্যে স্বাগতিক ভারতসহ ওয়ানডে সুপার লিগের পয়েন্ট তালিকার শীর্ষ ৮ দল এরই মধ্যে জায়গা নিশ্চিত করে ফেলেছে। বাকি দুটি দল চূড়ান্ত হবে বাছাইপর্ব থেকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.