খাবারটা যদি হয় খেলনা, তাহলে শিশু তা খাবে খেলতে খেলতে

0
105
এই ফুডআর্টটি তৈরি করেছেন মাহফুজ রহমান

শিশু খেতে চাইবে না, এটাই স্বাভাবিক। কিন্তু খাবারটা যদি হয় খেলনা, তাহলে তো সে খেলতে খেলতেই খাবে। নানা রকম ফলমূল, রুটি আর ডিম দিয়ে প্লেটেই তৈরি করা যায় শিল্পকর্ম। শিশুর জন্য তেমন কিছু ফুড আর্ট তৈরি করে দেখালেন সাদিয়া শারমিন

উপকরণ: মাল্টা, শসা, গাজর, জাম, বরবটি, আপেল, নুডলস ও থানকুনিপাতা।

প্রণালি: একটা গাজর অর্ধেক চিরে বাঘের নাক তৈরি করুন। নাকের দুই পাশে শসা দিয়ে চোখ বানিয়ে জাম কেটে শসার ওপরে চোখের মণি বসান। গাজরের নিচের অংশে ত্রিকোণাকৃতির এক টুকরা লাল আপেলের খোসার অংশ বসিয়ে তার দুই দিকে দুই টুকরা আপেল রাখুন ছবির মতো করে। এই সাদা আপেলের ওপরে কয়েকটি ড্রাগনের কালো বীজ বা কালো তিল ছড়িয়ে দিতে পারেন। কয়েকটি নুডলস দিয়ে বাঘের মোচ তৈরি করুন। চোখের খানিকটা ওপরে দুই দিকে মাল্টা দিয়ে বাঘের কান তৈরি করুন। গাজরের শেষ অংশে কয়েক টুকরা বরবটি বাঁকা করে রেখে দিন।

জলে ভাসা শাপলা

এই ফুডআর্টটি তৈরি করেছেন সাদিয়া শারমিন
এই ফুডআর্টটি তৈরি করেছেন সাদিয়া শারমিনকৃতজ্ঞতা: আকিজ টেবিলওয়্যার ।

উপকরণ: লাল ড্রাগন ফল, নীল জেলি, পপকর্ন, গাজর, ক্যাপসিকাম, নুডলস ও লেটুসপাতা।

প্রণালি: একটি সাদা গোল প্লেট নিন। ড্রাগন ফল কেটে ছবির মতো করে কেটে নিন। জেলি লম্বা করে কেটে প্লেটের নিচের দিকে ঢেউয়ের মতো করে ছড়িয়ে দিন। তার ওপরে ২–৩টি কোঁকড়া সেদ্ধ নুডলস ছড়িয়ে দিন। এবার দুই পাশে দিন দুটি লেটুসপাতা। দুই টুকরা বরবটি দিয়ে শাপলা ফুলের ডাঁটা তৈরি করে নিন। এবার ড্রাগন ফলের টুকরাগুলো দিয়ে শাপলা বানিয়ে নিন। শাপলার শেষভাগে দিতে পারেন চার টুকরা লম্বা ও পাতলা করে কাটা সবুজ ক্যাপসিকাম। এবার বড় ফুলটির মধ্যে কুচি করে একটু গাজর ছড়িয়ে দিন। প্লেটের ওপরের দিকে কয়েকটি পপকর্ন রেখে মেঘ বানিয়ে নিলেই হয়ে যাবে জলে ভাসা শাপলা।

আলু–পাউরুটির আলসে ব্যাঙ

এই ফুডআর্টটি তৈরি করেছেন সাদিয়া শারমিন
এই ফুডআর্টটি তৈরি করেছেন সাদিয়া শারমিনকৃতজ্ঞতা: আকিজ টেবিলওয়্যার ।

উপকরণ: মাঝারি সেদ্ধ আলু, জেলি, পাউরুটি, সবুজ ক্যাপসিকাম, শসা, জাম, বরবটি, থানকুনি ও পুদিনাপাতা।

প্রণালি: একটা সাদা গোল প্লেট নিন। প্লেটের নিচের অংশে আলুগুলো লম্বালম্বি দুই ভাগ করে বসিয়ে দিন। এবার এক টুকরা পাউরুটি চারধার কেটে ওভাল আকৃতিতে আলুর ওপরের দিকে বসিয়ে দিন। এই পাউরুটির সামনের দিকে এক টুকরা ক্যাপসিকাম দিন। এবার ক্যাপসিকাম দিয়ে ব্যাঙের পা আর হাত তৈরি করুন। ব্যাঙের মুখের অংশে লাল আপেল দিয়ে ঠোঁট বানান। দুই টুকরা শসা আর একটা জাম দিয়ে তৈরি করুন চোখ। লাল জেলাটিন নকশা করে কেটে ছাতা বানিয়ে বসিয়ে দিন। ছাতার ডাঁট বানান বরবটি দিয়ে। আলুর পাশ দিয়ে কয়েকটি পুদিনাপাতা ও থানকুনিপাতা দিন। এবার দেখুন, আলসে ব্যাঙ কতক্ষণ টিকে থাকতে পারে প্লেটের ওপর।

জাম–পাউরুটির নৌকা মাছ

এই ফুডআর্টটি তৈরি করেছেন সাদিয়া শারমিন
এই ফুডআর্টটি তৈরি করেছেন সাদিয়া শারমিনকৃতজ্ঞতা: আকিজ টেবিলওয়্যার ।

উপকরণ: পাউরুটি, জাম, জেলি, গাজর ও সস।

প্রণালি: প্রথমে কয়েকটি জেলির লম্বা টুকরা দিয়ে পানি বানিয়ে নিন। এবার তার ওপরে পাকা জাম দিয়ে গড়ুন নৌকা। জলের ওপর গাজর আর পাউরুটি দিয়ে মাছ বানিয়ে নিন কয়েকটা। পাউরুটির মাছের চোখ বানাতে পারেন জামের ছোট্ট ফোঁটা দিয়ে। আর মাছের মাথা আলাদা করুন সস ব্যবহার করে। জামের নৌকার ওপরে পাউরুটি দিয়ে ইচ্ছেমতো ছই বানিয়ে নিন। তার ওপরে শসা আর গাজর দিয়ে একটা সূর্য বানিয়ে নিন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.