‘ভালোবেসে’ বহুগামী রাজাকে বিয়ে করছেন জ্যাকব জুমার মেয়ে

0
28
রাজা তৃতীয় মাসওয়াতি ও নোমসেবো জুমা, ছবি: এএফপি

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার ২১ বছর বয়সী মেয়ে ‘ভালোবেসে’ ইসোয়াতিনির রাজাকে বিয়ে করছেন। দেশটির এক মুখপাত্র বিবিসিকে এ তথ্য জানিয়েছেন।

আফ্রিকা মহাদেশের দক্ষিণাঞ্চলের দেশ ইসোয়াতিনি। মহাদেশের একমাত্র এই দেশটিতেই নিরঙ্কুশ রাজতন্ত্র রয়েছে।

রাজা তৃতীয় মাসওয়াতির সঙ্গে নোমসেবো জুমার বাগদান চলতি সপ্তাহের শুরুতে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছিল। আট দিনব্যাপী একটি ঐতিহ্যবাহী অনুষ্ঠান শেষে এই ঘোষণা আসে।

৫৬ বছর বয়সী রাজার বর্তমানে ১১ জন স্ত্রী আছে। তবে তাঁর মোট আনুষ্ঠানিক বিয়ের সংখ্যা ১৫।

এই বিয়ের রাজনৈতিক কোনো উদ্দেশ্য নেই বলে দাবি করেন ইসোয়াতিনির মুখপাত্র আলফিয়াস নক্সুমালো।

বিবিসির নিউজডে অনুষ্ঠানে ইসোয়াতিনির মুখপাত্র বলেন, ভালোবাসা অন্ধ। ভালোবাসা কিছু দেখে না, বয়স গোনে না। দুজন মানুষের মধ্যে ভালোবাসা হয়। এই ভালোবাসা এমন দুজনের মধ্যে হতে পারে, যাঁদের একজনের বয়স ১০০ বছর, আরেকজনের বয়স দেশের সংবিধান অনুমোদিত গড়ের চেয়ে বেশি।

জ্যাকব জুমা ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ছিলেন। তিনি ও রাজা তৃতীয় মাসওয়াতি আগে থেকেই বৈবাহিক সূত্রে আত্মীয়।

৩৮ বছর ধরে সিংহাসনে রয়েছেন রাজা তৃতীয় মাসওয়াতি। তিনি ডিক্রি দিয়ে দেশ শাসন করে আসছেন।

রাজা তৃতীয় মাসওয়ার বহুবিবাহ, বহুস্ত্রী নিয়ে বিলাসী জীবনযাপন নিয়ে সমালোচনা রয়েছে। সমালোচকেরা বলেন, অথচ দেশটির বেশির ভাগ মানুষ দারিদ্র্যে নিমজ্জিত।

এ ছাড়া দেশটিতে রাজার বিরোধীদের সঙ্গে অত্যন্ত রূঢ় আচরণ নিয়েও সমালোচনা আছে।

দেশটির পূর্ব নাম সোয়াজিল্যান্ড। জনসংখ্যা ১১ লাখ। এইচআইভি/এইডস সংক্রমণের হার সর্বোচ্চ—বিশ্বের এমন দেশগুলোর একটি ইসোয়াতিনি।

ইসোয়াতিনির প্রায় পুরোটাই ঘিরে আছে দক্ষিণ আফ্রিকা। ইসোয়াতিনি ও দক্ষিণ আফ্রিকার জুলু রাজতন্ত্রের মধ্যে শক্তিশালী ঐতিহ্যগত সম্পর্ক রয়েছে। তৃতীয় মাসওয়ার ও বর্তমান জুলু রাজা পরস্পরের আত্মীয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.