ভারতে ধর্মীয় উৎসবের সময় পানিতে ডুবে ৪৬ জনের মৃত্যু

0
13
‘জিতিয়া’ বা ‘জীবিতপুত্রিকা’ উৎসব

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারের বিভিন্ন প্রান্তে হিন্দু ধর্মাবলম্বীদের একটি ধর্মীয় উৎসব পালনের সময় নদী ও পুকুরে পবিত্র স্নান করতে গিয়ে অন্তত ৪৬ জনের মৃত্যু ঘটেছে। তাদের মধ্যে ৩৭ জন শিশু ও সাত নারী রয়েছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) এ ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। গত ২৪ ঘণ্টায় রাজ্যের বিভিন্ন এলাকায় পানিতে ডুবে তাদের প্রাণহানি ঘটে।

বিহারের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের (ডিএমডি) একজন কর্মকর্তা এএফপিকে বলেন, সাম্প্রতিক বন্যায় বিহারের বিভিন্ন নদী ও পুকুরে পানি বৃদ্ধি পেয়েছিল। এসব জলাশয়ে ধর্মীয় উৎসবের (জীবিতপুত্রিকা) অংশ হিসেবে গোসল করতে নেমেছিলেন হিন্দু সম্প্রদায়ের লোকজন। তখন আলাদা আলাদা স্থানে ৪৬ জন পানিতে ডুবে মারা যান।

প্রত্যেক বছর সন্তানদের মঙ্গল ও সমৃদ্ধি কামনায় হিন্দু ধর্মাবলম্বী মায়েরা ‘জিতিয়া’ বা ‘জীবিতপুত্রিকা’ উৎসব পালন করেন। তিনদিনের এই উৎসব সাধারণত আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের সপ্তম থেকে নবম দিনের মধ্যে পালিত হয়। এসময় সন্তানদের মঙ্গল কামনায় উপবাস করেন মায়েরা। পরে সন্তানদের নিয়ে বিভিন্ন নদী, পুকুর ও জলাশয়ে স্নান করতে যান তারা।

উল্লেখ্য, ভারতে হিন্দুদের প্রধান প্রধান ধর্মীয় বিভিন্ন উৎসবের সময় মন্দিরগুলোতে প্রাণঘাতী দুর্ঘটনা প্রায়ই ঘটে থাকে। গত জুলাইয়ে দেশটির উত্তরপ্রদেশ রাজ্যে হিন্দুদের এক ধর্মীয় সমাবেশে পদদলনে অন্তত ১১৬ জন নিহত হন। যা গত এক দশকেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী দুর্ঘটনা ছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.