ভারতে ১৫ দিনে পেঁয়াজের দাম দ্বিগুণ

0
90

ভারতে টমেটোর পর এবার বেড়েছে পেঁয়াজের দাম। দেশটির বৃহত্তম পেঁয়াজ সরবরাহকারী মহারাষ্ট্রে ফসলের ক্ষতি ও সরবরাহ ব্যবস্থায় বিশৃঙ্খলা হওয়ায় গত ১৫ দিনে রান্নাঘরের প্রধান পণ্যটির দাম কেজিতে ২০-২৫ রুপি থেকে বেড়ে প্রায় দ্বিগুণ হয়ে ৪০-৪৫ রুপি হয়েছে।

পেঁয়াজ ব্যবসায়ী ও পাইকারি বিক্রেতারা জানান, সেপ্টেম্বরের শেষে পেঁয়াজের দাম কেজিতে আরও ৬০-৭০ রুপি বাড়তে পারে।

তারা জানান, ডিসেম্বরে রবি শস্য চাষাবাদ করা হয় ও এপ্রিলে ফসল কাটা হয়। এবার তাপপ্রবাহ, অনিয়মিত বৃষ্টিপাত ও সরবরাহ ব্যবস্থায় বিশৃঙ্খলা হওয়ায় বিরূপ প্রভাব ফেলেছে। এতে নির্ধারিত সময়ে ডেলিভারি পাচ্ছেন না তারা। বর্তমানে প্রতিদিন ৩০-৩৫টি ট্রাক পেঁয়াজ সরবরাহ করছে, অথচ ২০ দিন আগে ৪৫টি ট্রাকে সরবরাহ করা হয়। এর মধ্যে রয়েছে সীতাপুর রোডের দুবাগগা মান্ডি এবং নবীন গল্লা মান্ডিতে ১০-১২টি ট্রাক। একইভাবে গোমতীনগর মান্ডিতে প্রতিদিন ১০-১২ ট্রাক পেঁয়াজ আসে।

তারা আরও জানান, মহারাষ্ট্রের মোট পেঁয়াজে ৬০ শতাংশই রবি মৌসুমে উৎপাদন হয়।

দুবাগগা মান্ডির এক ব্যবসায়ী আরসলান সিদ্দিকী বলেন, নাসিক, নাগপুর এবং মহারাষ্ট্রের অন্যান্য অংশে পেঁয়াজ ব্যবসায়ীদের ধর্মঘটের কারণে পেঁয়াজের দাম বেড়েছে।

নবীন মান্ডির এক ব্যবসায়ী হিমাংশু সোনকার বলেন, অগ্রিম পেঁয়াজ অর্ডার দেওয়ার পরেও বড় ডিলারদের মজুতের কারণে আমরা সরবরাহ দেরিতে পাচ্ছি। এর প্রভাব পড়েছে দামে।

সীতাপুর এলাকার গৃহিণী সোনম জয়সওয়াল বলেন, এভাবে দাম বাড়তে থাকলে আমরা চলবো কীভাবে?

এক রেস্টুরেন্ট মালিক মোহাম্মদ সাঈদ বলেন, পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় ব্যবসায়ীরা চাপে পড়ছেন।

যেহেতু আমরা নিরামিষাশী খাবার পরিবেশন করি এর জন্য অনেক বেশি পেঁয়াজ দিয়ে হয়। তাই দাম বৃদ্ধি আমাদের পণ্যের গুণমানকে প্রভাবিত করেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.