ভারতের ‘নির্বাচন আইকন’ টেন্ডুলকার

0
97
বাড়ি ফিরেছেন শচীন টেন্ডুলকার।ছবি: রয়টার্স

২০২৪ সালে ভারতে অনুষ্ঠিত হবে লোকসভা নির্বাচন। ভারতের নির্বাচন কমিশনের চাওয়া, আসছে লোকসভা নির্বাচনে আরও বেশি মানুষ ভোট দিতে এগিয়ে আসুক। বিশেষ করে তরুণ ও নতুন ভোটাররা যেন ভোট দেওয়াকে নিজেদের ‘অধিকার’ মনে করেন, সেটি নিশ্চিত করতে চাচ্ছে কমিশন। আর সে কারণে শচীন টেন্ডুলকারের দ্বারস্থ হয়েছে তারা।

নির্বাচন কমিশনের ‘নির্বাচন আইকন’ হিসেবে কাজ করবেন লিটল মাস্টার। এ ব্যাপারে নির্বাচন কমিশনের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছেন টেন্ডুলকার। তাঁর সঙ্গে নির্বাচন কমিশনের তিন বছর মেয়াদি একটি চুক্তি হবে। সেই চুক্তির অধীনে ক্রিকেট কিংবদন্তি ভারতীয় ভোটারদের ভোট দেওয়ার ব্যাপারে সচেতন করবেন। বিশেষ করে তরুণ ভোটাররা যেন বেশি করে ভোটকেন্দ্রে এসে নিজেদের নাগরিক অধিকার চর্চা করতে পারেন, টেন্ডুলকার সে ব্যাপারে প্রচারণায় অংশ নেবেন।

অবসরের পর নানা সংস্ব্যাথার সঙ্গে নিজেকে জড়িয়ে রেখেছেন টেন্ডুলকার
অবসরের পর নানা সংস্ব্যাথার সঙ্গে নিজেকে জড়িয়ে রেখেছেন টেন্ডুলকার, ফাইল ছবি

এ ব্যাপারে ভারতীয় নির্বাচন কমিশন এক বিবৃতিতে বলেছে, ‘টেন্ডুলকার ভারতের জাতীয় আইকন। তরুণ প্রজন্মের মধ্যে তাঁর প্রভাব অতুলনীয়। তিনি ২০২৪ সালের লোকসভা নির্বাচনে তরুণ ভোটারসহ সাধারণ মানুষকে আরও বেশি সংখ্যায় ভোটকেন্দ্রে আনার ব্যাপারে ভূমিকা রাখবেন।’

এর আগে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে নির্বাচন আইকন করা হয়েছিল মহেন্দ্র সিং ধোনিকে। ক্রীড়াবিদদের মধ্যে এ দায়িত্ব পালন করেছেন অলিম্পিকে ভারতের পক্ষে পদকজয়ী বক্সার মেরি কমও। এ ছাড়া অভিনেতা পঙ্কজ ত্রিপাঠি ও আমির খানকেও তখন আইকনের দায়িত্ব পালন করতে হয়েছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.