চ্যাটজিপিটি, বার্ডের সঙ্গে পাল্লা দিতে চ্যাটবট আনছে অ্যাপল

0
147
এআইভিত্তিক চ্যাটবট তৈরি করছে অ্যাপল, রয়টার্স

ওপেনএআইয়ের চ্যাটজিপিটি এবং গুগলের বার্ড (বিএআরডি) চ্যাটবটের সঙ্গে পাল্লা দিতে এআইভিত্তিক চ্যাটবট তৈরি করছে অ্যাপল। ‘অ্যাপল জিপিটি’ নামের চ্যাটবটটির কার্যকারিতা এরই মধ্যে পরখ করে দেখছে প্রতিষ্ঠানটি। চ্যাটবট তৈরির খবর প্রকাশের পরপরই অ্যাপলের শেয়ারের দাম প্রায় ২ শতাংশ বেড়েছে।

জানা গেছে, এআইভিত্তিক চ্যাটবটের লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল তৈরির জন্য অ্যাজ্যাস্ক নামের নতুন ফ্রেমওয়ার্ক তৈরি করেছে অ্যাপল। এ প্রকল্পের নেতৃত্ব দিচ্ছেন অ্যাপলের মেশিন লার্নিং এবং এআই বিভাগের প্রধান জন জিয়ানান্দ্রিয়া এবং অ্যাপলের শীর্ষ প্রকৌশলী ক্রেগ ফেদেরিঘি ৷

গত জুন মাসে অনুষ্ঠিত ডেভেলপার সম্মেলনে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবটের বিষয়ে কোনো ঘোষণা দেয়নি অ্যাপল। এমনকি চ্যাটবট তৈরির পরিকল্পনার তথ্যও গোপন করে প্রতিষ্ঠানটি। নিজস্ব চ্যাটবট চালু না করে ফটোজ, সিরি, ভিশন প্রো হেডসেটসহ বেশ কিছু সেবা ও পণ্যে কৃত্রিম বুদ্ধিমত্তাসুবিধা আংশিকভাবে যুক্ত করায় অনেকেরই ধারণা, কৃত্রিম বুদ্ধিমত্তার দৌড়ে মাইক্রোসফট ও গুগলের থেকে অনেক পিছিয়ে রয়েছে অ্যাপল।

অ্যাপলের নতুন এআইভিত্তিক চ্যাটবট লেখার সারাংশ তৈরির পাশাপাশি বিভিন্ন প্রশ্নের উত্তর স্বয়ংক্রিয়ভাবে জানাতে পারবে। ফলে ব্যবহারকারীরা সহজেই বিভিন্ন বিষয়ে জানার সুযোগ পাবেন। কবে নাগাদ এআইভিত্তিক চ্যাটবট উন্মুক্ত করা হবে সে বিষয়ে কোনো তথ্য জানায়নি অ্যাপল।
সূত্র: গ্যাজেটস৩৬০

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.