ব্রিটেনের নতুন মন্ত্রিসভায় কে কোন দায়িত্ব পেলেন

0
27
অ্যাঞ্জেলা রেনারকে উপ-প্রধানমন্ত্রী, ডেভিড ল্যামিকে পররাষ্ট্রমন্ত্রী, র‍্যাচেল রিভস্কে অর্থমন্ত্রী, এড মিলিব্যান্ডকে জ্বালানিমন্ত্রী
যুক্তরাজ্যের জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়ে সরকার গঠন করেছে প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারের দল লেবার পার্টি।
 
শুক্রবার (৫ জুলাই) নির্বাচনে জয়ের পর বাকিংহাম প্রাসাদে রাজার সঙ্গে দেখা করতে যান কিয়ার স্টারমার। সেখানেই তিনি তাকে প্রধানমন্ত্রী নিয়োগ দেন। এ সময় তাকে সরকার গঠনের আমন্ত্রণও জানান রাজা।
 
বিবিসির প্রতিবেদন থেকে জানা গেছে, বাকিংহাম প্যালেস থেকে ফিরেই মন্ত্রিসভা গঠনের কাজ শুরু করেছেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার। লেবার এমপি অ্যাঞ্জেলা রেনারকে উপ-প্রধানমন্ত্রী, ডেভিড ল্যামিকে পররাষ্ট্রমন্ত্রী, র‍্যাচেল রিভস্কে অর্থমন্ত্রী, এড মিলিব্যান্ডকে জ্বালানিমন্ত্রী, ব্রিজিত ফিলিপসনকে শিক্ষামন্ত্রী, ওয়েস স্টিটিংকে স্বাস্থ্যমন্ত্রী এবং শাবানা মাহমুদকে বিচারমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।
 
অন্যদিকে, জন হিলিকে প্রতিরক্ষামন্ত্রী, ইয়েভেট কুপারকে স্বরাষ্ট্রমন্ত্রী, জোনাথন রেনল্ডসকে বাণিজ্যমন্ত্রী, পিটার কাইলকে বিজ্ঞান-উদ্ভাবন ও প্রযুক্তিমন্ত্রী, লুইস হাইকে পরিবহনমন্ত্রী ও লিজ কেন্ডালকে কর্ম-পেনশন বিষয়কমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া দিয়েছেন স্টারমার।
 
প্রসঙ্গত, গত ৪ জুলাই যুক্তরাজ্যে অনুষ্ঠিত নির্বাচনে লেবার পার্টি ৬৫০ আসনের মধ্যে ৪১২টি আসনে জয় পেয়েছে। অন্যদিকে কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি আসন। দেশটির একক সংখ্যাগরিষ্ঠতার জন্য কোনো দলের প্রয়োজন হয় ৩২৬ আসন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.