মার্কিন প্রতিনিধিদলের সফর নির্বাচনকেন্দ্রিক নয়: পররাষ্ট্রসচিব

0
92
পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার আসন্ন বাংলাদেশ সফর নির্বাচনকেন্দ্রিক নয় বলে উল্লেখ করেছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। তিনি বলেছেন, সফরে অনেক বিষয় নিয়ে আলোচনা হবে। তার মধ্যে নির্বাচনের প্রসঙ্গও আসতে পারে।

আজ বৃহস্পতিবার বিকেলে নিজের দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রসচিব এ কথা বলেন। ১১ থেকে ১৪ জুলাই চার দিনের সফরে বাংলাদেশে আসছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্রবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া। তাঁর সফরসঙ্গী হিসেবে বাংলাদেশে আসবেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। প্রতিনিধিদলের অন্যতম সদস্য হিসেবে আসছেন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার এশিয়া দপ্তরের উপসহকারী প্রশাসক অঞ্জলী কৌর।

আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র ছাড়াও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদল বাংলাদেশ সফরে আসছে। বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তাদের আগ্রহ রয়েছে। এদিকে এসব সফরের আগে বিমসটেকের বিষয়ে আলোচনার জন্য ঢাকায় এসেছেন ভারতের পররাষ্ট্রসচিব (পূর্ব) সৌরভ কুমার। কিন্তু তার সফরের সময়ে বিমসটেকের মহাসচিব ঢাকায় নেই। তাহলে জাতীয় নির্বাচন নিয়ে ভারতের প্রতিনিধির সঙ্গে আলোচনা হয়েছে কি না জানতে চাইলে মাসুদ বিন মোমেন বলেন, ‘এগুলো একেবারে অমূলক। বিভিন্ন ধরনের জল্পনা আমরা দেখেছি। এটা ঠিক নয়।’ পররাষ্ট্রসচিব বলেন, বিমসটেক মহাসচিবের মা মারা গেছেন। তিনি সে কারণে এখানে নেই। এখানে অন্য কিছু নেই। বিমসটেকের বিষয়ে আলোচনার জন্য ঢাকায় এসেছেন সৌরভ কুমার।

সৌরভ কুমারের সফরের সঙ্গে মার্কিন প্রতিনিধিদলের সফরের কোনো সম্পর্ক নেই উল্লেখ করে পররাষ্ট্রসচিব বলেন, সফরের তারিখগুলো সব আগেই ঠিক করা হয়েছে। ভারতের সচিব আসলেন, তাঁর সঙ্গে মার্কিন প্রতিনিধিদল আসছে, বিষয়টা এ রকম নয়। একটা দেশের আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে সিরিজ অব সফর বা মিটিং হয়। সেখানে বাংলাদেশের তো কমই হয়।

মাসুদ বিন মোমেন বলেন, এগুলো একটার সঙ্গে আরেকটার কোনো সম্পর্ক নেই। কিন্তু একের পর এক হয়ে হয়ে যাচ্ছে হয়ত। একই সময়ে তিনটা-চারটা ডেলিগেশন আসছে। এর মানে এই নয় যে প্রতিটি প্রতিনিধিদলের সফর সমন্বয় করে হচ্ছে। সুতরাং এখানে এত বেশি ধারণা করার কিছু নেই। প্রতিটির (সফরের) আলাদা প্রেক্ষাপট আছে।

মার্কিন আন্ডার সেক্রেটারির সফরের প্রসঙ্গ টেনে পররাষ্ট্রসচিব বলেন, মার্কিন প্রতিনিধিদল এখান থেকে নেপাল যাবে। এগুলোর তারিখ আগে থেকেই ঠিক করা থাকে। তারা ভারতেও যাবে। তিন চার দেশ এক করে তারা আসে। ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের সফর নিয়ে অনেক দিন ধরেই কথাবার্তা হচ্ছে। ওই প্রতিনিধিদল নির্বাচনকেন্দ্রিক। তারা তথ্যানুসন্ধান মিশনে আসবে।

মার্কিন প্রতিনিধিদলের সফর যে শুধুই নির্বাচনকেন্দ্রিক নয়, এমনটা উল্লেখ করে মাসুদ বিন মোমেন বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল যে নির্বাচনের জন্য আসছে—এমন তথ্য অন্তত আমার কাছে নেই। এই সফর দুই দেশের যে কাঠামো তারাই ধারাবাহিকতা। এখানে অনেক ইস্যুই আলোচনা হবে। তার মধ্যে নির্বাচনও আসতে পারে।’

এই সফরে আলোচনার অন্য অনেক বিষয় আছে উল্লেখ করে তিনি বলেন, ‘মানবাধিকার আছে, তিনি (উজরা জেয়া) রোহিঙ্গা শিবিরে যাবেন, শ্রমিক ইস্যু, বাণিজ্য ইস্যু আছে। উনার ম্যান্ডেটের বিষয়গুলো বেশ ব্যাপক। তার মধ্যে একটা হয়তো থাকতে পারে নির্বাচন। সেটা আমরা বাতিল করে দিচ্ছি না। কিন্তু এটা যে নির্বাচনকেন্দ্রিক সফর, তা ভাবা ঠিক হবে না।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.