ব্যাংক আমানত বিমা সংশোধনী বিল সংসদে

0
98
ব্যাংক

তহবিলের দায়ের পরিমাণ বাড়িয়ে ব্যাংক আমানত বিমা আইনে সংশোধনী আনা হচ্ছে। গতকাল রোববার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ–সংক্রান্ত ‘ব্যাংক আমানত বিমা বিল’ জাতীয় সংসদে উপস্থাপন করেন। পরে বিলটি পরীক্ষা করে এক মাসের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে বলা হয়েছে, কোনো বিমাকৃত ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের অবসায়নের আদেশ দেওয়া হলে অবসায়িত ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের প্রত্যেক আমানতকারীকে তাঁর আমানতকৃত অর্থের সমপরিমাণ (সর্বোচ্চ দুই লাখ টাকা) অথবা বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত অর্থ আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল থেকে প্রদান করতে হবে। বিদ্যমান আইনে এটি আছে সর্বোচ্চ এক লাখ টাকা।

বিলে বলা হয়েছে, কোনো বিমাকৃত ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান প্রিমিয়াম দিতে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যাংক তার নিকট রক্ষিত ওই ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের হিসাব থেকে সমপরিমাণ অর্থ প্রিমিয়াম বাবদ কেটে রাখতে পারবে।

বিলে আরও বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক ‘আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল’ নামে একটি তহবিল সংরক্ষণ করবে। এই তহবিলের অর্থ বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত খাতে বিনিয়োগ করা যাবে।

বাংলাদেশ ব্যাংক যে হার ও সময় নির্ধারণ করবে, প্রতিটি বিমাকৃত ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান তার বিমাযোগ্য আমানতের ওপর প্রতিবছর সে হারে প্রিমিয়াম জমা দেবে। সরকারের পূর্বানুমতি নিয়ে বাংলাদেশ ব্যাংক প্রিমিয়াম কমাতে-বাড়াতে পারবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.