ব্যাংকঋণের সুদহার বাজারভিত্তিক হবে, তবে উন্মুক্ত হবে না

0
108
বাংলাদেশ ব্যাংক

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশের জন্য যে ৪৭০ কোটি ডলারের ঋণ অনুমোদন করেছে, তাতে এসব সংস্কার আনার শর্ত দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক আগামী জুলাইয়ের মধ্যে একটি সুদহার করিডরব্যবস্থা গ্রহণ করবে। সুদহার করিডর এমন একটি ব্যবস্থা, যার মাধ্যমে সুদহারের বেঁধে দেওয়া সীমা ধীরে ধীরে তুলে নেওয়া ও কেন্দ্রীয় ব্যাংকের নীতি সুদহারে পরিচালনভিত্তিক পরিবর্তন করা যায়।

কীভাবে কাজ করবে

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, ব্যাংকঋণের সুদহার নির্ধারণ করা হবে সরকারি বিল বা বন্ডের সঙ্গে মিল রেখে। যেমন এক বা দুই বছর মেয়াদি বন্ডের সুদহারের সঙ্গে সর্বোচ্চ ১ বা ২ শতাংশ পর্যন্ত সুদ নিতে পারবে ব্যাংক।

ব্যাংকের কর্মকর্তারা বলেন, এমন একটি সরকারি ট্রেজারি পণ্য নির্ধারণ করবে কেন্দ্রীয় ব্যাংক, যার সুদহার চাহিদা ও জোগানোর সঙ্গে ওঠানামা করে। তবে এমন পণ্য বেছে নেওয়া হবে, যাতে ঋণের সুদহার বর্তমানে প্রচলিত ৯ শতাংশের খুব বেশি না হয়। এর মাধ্যমে সুদহার নির্ধারণের সিদ্ধান্ত বাজারের ওপর ছেড়ে দেওয়া হবে। অর্থাৎ, বন্ডের সুদ বাড়লে ঋণের সুদ বাড়বে।

২০২০ সালের এপ্রিল থেকে ব্যাংকঋণের সুদহার ৯ শতাংশে আটকে রেখেছে কেন্দ্রীয় ব্যাংক। বর্তমান পরিস্থিতিতে আমানতের সুদহার বাড়ালেও ঋণের সুদ বাড়াতে পারছে না ব্যাংকগুলো। এর ফলে অনেক ব্যাংক তারল্যসংকটে পড়ে গেছে।

পাশাপাশি বাংলাদেশ ব্যাংক যে পদ্ধতিতে ব্যাংকগুলোকে টাকা ধার দেয়, সেই রেপোর সুদহার নির্ধারণেও নতুন পদ্ধতি চালু করা হবে। আবার ব্যাংকগুলো থেকে যে পদ্ধতিতে টাকা তুলে নেয় (রিভার্স রেপো) কেন্দ্রীয় ব্যাংক, তা–ও বাজারের ওপর ছেড়ে দেওয়া হবে। এর ফলে নীতি সুদহার নির্দিষ্ট না রেখে ঋণের সুদহারের মতো একইভাবে বাজারের ওপর ছেড়ে দেওয়া হবে।

অন্যদিকে এক ব্যাংক থেকে অন্য ব্যাংক যে টাকা ধার নেয়, সেই কল মানিতে সুদহার নির্ধারিত হবে রেপোর সঙ্গে মিল রেখে। কল মানি সুদ হবে রেপো সুদহারের কম।

এখন রেপো সুদহার ৬ শতাংশ। আর কল মানিতে সুদহার গত রোববার ছিল সর্বোচ্চ সাড়ে ৭ শতাংশ। এর উদ্দেশ্য, এক ব্যাংক অন্য ব্যাংক থেকে এখন যে উচ্চ সুদহারে টাকা ধার করছে, তা নিয়ন্ত্রণে আনা। এর মাধ্যমে সুদহারকে নিয়ন্ত্রণে রাখতে চায় কেন্দ্রীয় ব্যাংক।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, আগামী জুনে যে মুদ্রানীতি ঘোষণা করা হবে, সেখানে সুদহারের বিষয়ে ঘোষণা থাকবে। কোন পদ্ধতি চালু করলে কম প্রভাব পড়বে, তা পরীক্ষা-নিরীক্ষা চলছে। যেটা উপযোগী মনে হবে, তাই কার্যকর করা হবে। তবে এমন ঘোষণা থাকবে না, যাতে সুদহার হঠাৎ করে অনেক বেড়ে যায়।

আইএমএফের শর্ত মেনে নিতে এই উদ্যোগ, নাকি বাজার চাহিদার কারণে, এই প্রশ্নের জবাবে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র জানান, আমানতের সুদহার বেড়ে গেছে। তবে ব্যাংকগুলো ঋণের সুদ বাড়াতে পারছে না। এই কারণে বাজারের সঙ্গে সম্পর্ক রেখে সুদহার নির্ধারণের পদ্ধতি চালু করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.