যুক্তরাজ্যে নার্সদের বেতন বৃদ্ধির দাবিতে বিশাল ধর্মঘট

0
159
গত জুলাইতে ওয়েস্টমিনস্টারে নার্স ও চিকিৎসকদের আন্দোলনের ছবি। সংগৃহীত।

যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবার ইতিহাসে সবচেয়ে বড় ধর্মঘট চলছে। ১৯ শতাংশ বেতন বাড়ানোর দাবিতে বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল আটটায় (বাংলাদেশ সময় দুপুর দুইটা) এ ধর্মঘট শুরু করেন নার্সরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ইংল্যান্ডের প্রায় এক-চতুর্থাংশ হাসপাতাল ও উত্তর আয়ারল্যান্ডের সব স্বাস্থ্য বোর্ড এই ধর্মঘটে অংশ নিয়েছে। এছাড়া ওয়েলসের নার্সরাও এই ধর্মঘটে অংশ নিয়েছে। তবে স্কটল্যান্ডে এই ধর্মঘট হচ্ছে না।

ধর্মঘট চলাকালে জরুরি চিকিৎসাসেবা চলমান থাকবে। রুটিন চিকিৎসা ও পূর্বনির্ধারিত অস্ত্রোপচার বন্ধ থাকবে। ট্রেড ইউনিয়ন আইন মোতাবেক, ধর্মঘটের সময়ও জীবন রক্ষাকারী জরুরি সেবা অব্যাহত রাখতে হবে। কেমোথেরাপি ও কিডনি ডায়ালাইসিস, আইসিইউ, নবজাতক ইউনিট, শিশুদের দুর্ঘটনা ও জরুরি চিকিৎসাসেবা অবশ্যই চালু রাখতে হবে।

বিশ্বের বৃহত্তম নার্সিং ইউনিয়ন ও পেশাদার সংস্থা রয়েল কলেজ অব নার্সিং (আরসিএন) জানিয়েছে, সরকার বেতন বাড়ানোর আলোচনা বন্ধ করেছে এবং আলোচনা এগিয়ে নিতে নার্সদের জন্য কোনো দুয়ার খোলা রাখা হয়নি।

এ বিষয়ে যুক্তরাজ্য বলছে, সরকারের পক্ষে এখন ১৯ শতাংশ বেতন বাড়ানো সম্ভব নয়।

বেতন বৃদ্ধির দাবি তোলা নার্সের সংখ্যা তিন লাখেরও বেশি। ইংল্যান্ডে ২১৯টি হাসপাতাল, মানসিক-স্বাস্থ্য ট্রাস্ট ও কমিউনিটি সার্ভিসের মধ্যে ৫১টিতে প্রথম দফার ধর্মঘট চলছে। আলোচনায় অগ্রগতি না হলে আগামী ২০ ডিসেম্বর দ্বিতীয় দিনে মতো ধর্মঘট অনুষ্ঠিত হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.