জুনের প্রথম কয়েক দিনের তাপমাত্রায় রেকর্ড

0
142
চলতি বছরের বৈশ্বিক গড় তাপমাত্রা প্রাক্‌-শিল্পযুগের গড় তাপমাত্রার চেয়ে প্রায় ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি হবে, ছবি: এএনআই

চলতি জুনের শুরুতে বিশ্বের গড় তাপমাত্রা বেড়ে অন্যান্য বছরের একই সময়ের তাপমাত্রার রেকর্ড ভেঙেছে। এই ব্যবধান ছিল অনেক বেশি। ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষণ ইউনিট কোপার্নিকাস জলবায়ু পরিবর্তন সার্ভিস (সি৩এস) এ তথ্য জানিয়েছে।

কোপার্নিকাস জলবায়ু পরিবর্তন সার্ভিসের উপপরিচালক সামান্থা বুরগেস গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, বিশ্ববাসী চলতি জুনের শুরুতে উষ্ণতম সময় দেখেছে।

কোপার্নিকাস ইউনিট জানায়, কিছু কিছু উপাত্ত ১৯৫০ সালে ফিরিয়ে নিয়ে গেছে। ইআরএ৫–এর রেকর্ড অনুযায়ী, জুনের প্রথম দিকের কয়েক দিনের বৈশ্বিক তাপমাত্রা অন্যান্য বছরের একই সময়ের তুলনায় সর্বোচ্চ ছিল।

তাপমাত্রা যেহেতু ঊর্ধ্বগামী, বিশেষজ্ঞরা বলছেন, মাসের শুরুর দিকের তাপমাত্রা ইঙ্গিত দিচ্ছে, এই মাসে তাপমাত্রায় রেকর্ড হতে পারে। কারণ, এল নিনোর কারণে তাপমাত্রা অত্যধিক বাড়তে পারে এবং এটা কয়েক বছর স্থায়ী হতে পারে।

ইইউর কোপার্নিকাস ইউনিটের গবেষকেরা জানিয়েছেন, জুনের শুরুতে বৈশ্বিক তাপমাত্রা প্রথমবারের মতো শিল্পপূর্ব যুগের সময়ের তুলনায় ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস (২.৭ ফারেনহাইট) বেড়েছে।

উপাত্ত অনুযায়ী দেখা যায়, ৭–১১ জুনের মধ্যে প্রতিদিনের বৈশ্বিক গড় তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বা এর বেশি বেড়েছে। ৯ জুন সর্বোচ্চ ১ দশমিক ৬৯ ডিগ্রি সেলসিয়াস বেড়েছিল।

ইউনিট জানায়, এ বছরের ৮ ও ৯ জুনের তাপমাত্রা আগের রেকর্ডের একই সময়ের তুলনায় শূন্য দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। বৈশ্বিক তাপমাত্রা ক্রমেই বাড়ছে এবং ঘন ঘন তা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের সীমাকে ছাড়িয়ে যাচ্ছে। এর প্রভাব ক্রমে গুরুতর হয়ে উঠবে এবং অবশ্যই তা সাবধানতার সঙ্গে পর্যবেক্ষণ করতে হবে।

কোপার্নিকাস সম্প্রতি জানিয়েছে, গত মে মাসে সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা অন্য যেকোনো মে মাসের তুলনায় বেশি উষ্ণ ছিল।

সি৩এসের উপপরিচালক সামান্থা বুরগেস আশঙ্কা প্রকাশ করেন, এল নিনোর প্রভাব বাড়তে থাকায় এ বছরের তুলনায় আগামী বছর আরও বেশি উষ্ণ হবে। তিনি বলেন, ‘আমরা জানি যে বৈশ্বিক জলবায়ু যত বেশি উষ্ণ হবে, আবহাওয়ার চরম হওয়ার আশঙ্কা ততটা বাড়ে। তাই বৈশ্বিক উষ্ণতার মাত্রা ও আবহাওয়ার বিরূপ আচরণের সরাসরি সম্পর্ক রয়েছে।’

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গতকাল এক সংবাদ সম্মেলনে বলেছেন, বিশ্ব জলবায়ু পরিবর্তনের বিপর্যয়ের দিকে ধাবিত হচ্ছে। কিন্তু এ ক্ষেত্রে বৈশ্বিক উদ্যোগকে দুর্ভাগ্যজনকভাবে অপর্যাপ্ত বলে তিনি উল্লেখ করেছেন।

আন্তোনিও গুতেরেস বলেন, বর্তমান জলবায়ু নীতির কারণে এই শতাব্দীর শেষ নাগাদ শিল্পপূর্ব যুগের তুলনায় গড় তাপমাত্রা ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস বেশি বাড়তে পারে। যেখানে জাতিসংঘের লক্ষ্যমাত্রা হচ্ছে তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে বেঁধে রাখা।

আল জাজিরা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.