তুরস্ক-সিরিয়ায় পৌনে ৯ লাখ ক্ষতিগ্রস্তের খাবারের অর্থ চাইল জাতিসংঘ

0
97
সিরিয়ার লাতাকিয়া শহরে একটি জিমন্যাসিয়ামে অস্থায়ী আশ্রয়কেন্দ্রে শিশুকে গরম খাবার দেওয়া হয়। ছবি: সংগৃহীত

সিরিয়া ও তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত আট লাখ ৭৪ হাজার মানুষের জন্য খাবার সরবরাহ করতে সাত কোটি ৭০ লাখ মার্কিন ডলার প্রয়োজন জানিয়ে এ অর্থের জন্য দাতাদের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের খাদ্য সংস্থা ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি)।

তীব্র শীত পড়ায় সিরিয়ার দুই লাখ ৮৪ হাজার এবং তুরস্কের পাঁচ লাখ ৯০ হাজার গৃহহীন মানুষের জন্য গরম খাবার জরুরি। এদের মধ্যে ৪৫ হাজার মানুষ শরণার্থী হয়ে পড়েছেন।

আর এই আট লাখ ৭৪ হাজার মানুষের মধ্যে পাঁচ লাখ ৪৫ হাজার মানুষ নিজেদের জায়গা ছেড়ে দেশের মধ্যেই অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছেন।

ডব্লিউএফপি’র মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় নিযুক্ত আঞ্চলিক পরিচালক কোরিন ফ্লেশার এক বিবৃতিতে বলেন, ‘ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হাজার মানুষের এখন প্রধান এবং জরুরি চাহিদা খাবার। অতিসত্তর তাদের কাছে খাদ্য পৌঁছানো দরকার।’

গত সপ্তাহের সোমবার ভোরে তুরস্ক-সিরিয়ায় আঘাত হানা ভয়াবহ ভূমিকম্পে মৃত্যু ২৩ হাজার ৮০০ ছাড়িয়ে গেছে। তুরস্কে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৩১৮ জনে। দেশটিতে আহত হয়েছে ৮০ হাজার ৫২ জন। আর সিরিয়ায় মৃত্যুর সংখ্যা তিন হাজার ৫১৩ জন। সিরিয়াজুড়ে আহতের সংখ্যা পাঁচ হাজার ২৪৫ জন বলে জানা গেছে। সূত্র: আলজাজিরা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.