আইসিসির ট্রফি জেতার চাপ নেই ভারতের

0
159
এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ছবি: টুইটার

গত এক দশকে আইসিসির কোনো ট্রফি জিততে পারেনি ভারত। ২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ইংল্যান্ডের মাটিতে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি জয়ই বৈশ্বিক টুর্নামেন্টে ভারতের শেষ সাফল্য।

এরপর ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ কিংবা চ্যাম্পিয়নস ট্রফি—কোনো টুর্নামেন্টেই শিরোপা আর জেতা হয়নি তাদের। হেরেছে গত মৌসুমে টেস্ট ক্রিকেটের বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালেও। তবু ভারতের ওপর আইসিসি ট্রফি জেতার চাপ দেখছেন না দলটির কোচ রাহুল দ্রাবিড়। আরেকটি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মাঠে নামার আগে এ কথা বলেছেন দ্রাবিড়।

ভারত গত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরেছিল নিউজিল্যান্ডের কাছে। সেই ফাইনালে ভারতের কোচ ছিলেন রবি শাস্ত্রী, অধিনায়ক বিরাট কোহলি। এবার দায়িত্ব দ্রাবিড় ও রোহিত শর্মা জুটির।

নিউজিল্যান্ড নয়, আগামীকালের ফাইনালে এবার তাঁদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। এর আগে গতকাল ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়ের কাছে আইসিসি ট্রফি জেতার চাপ নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্ন এসেছিল। সেই প্রশ্নের উত্তরে দ্রাবিড় বলেছেন, ‘না, একদমই না। আমরা আইসিসি ট্রফি জেতার কোনো চাপ অনুভব করছি না। জিততে পারলে অবশ্যই দারুণ হবে। তবে আমরা যা করেছি, সেটা দেখুন। এটা কিন্তু দুই বছর ধরে ভালো খেলার ফল।’

বেশ কয়েক বছর ধরেই বিশ্বের অন্যতম সেরা দল ভারত। যে কয়েকটি দল ধারাবাহিকভাবে তিন সংস্করণে দাপট দেখাচ্ছে, তার মধ্যে ভারত একটি, যার ছাপ আছে আইসিসি র‌্যাঙ্কিংয়েও। আইসিসির টেস্ট ও টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত, আর ওয়ানডেতে আছে ৩ নম্বরে।

দ্রাবিড় গতকাল সংবাদ সম্মেলনে এই ধারাবাহিক ভারতের কথাই মনে করিয়ে দিয়েছেন, ‘পয়েন্ট তালিকায় ভারতের অবস্থান থেকে অনেক ইতিবাচক কিছু নেওয়ার আছে। অস্ট্রেলিয়ায় সিরিজ জেতা, ড্র করা। গত ৫-৬ বছরে বিশ্বের যে জায়গাতেই খেলুক না কেন, এই দলটা প্রতিদ্বন্দ্বিতা করেছে। আইসিসি ট্রফি থাকুক বা না–থাকুক—এই বিষয়গুলো পরিবর্তন হবে না।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.