নাহেলের হত্যাকারী ফরাসি পুলিশের জন্য তহবিল সংগ্রহ করছে কট্টরপন্থীরা

0
104
কিশোর নাহেল এম হত্যার বিচার দাবি করছেন আন্দোলনকারীরা

তল্লাশিচৌকিতে গুলি করে নাহেল এম (১৭) নামের কিশোরকে গুলি করে হত্যাকারী ফরাসি পুলিশ কর্মকর্তার জন্য কট্টর ডানপন্থীদের তহবিল সংগ্রহের পরিমাণ বাড়ছে। এ ঘটনা ফরাসি রাজনীতিবিদ ও অধিকারকর্মীদের মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছে।
তহবিলটি গঠন করেছেন ফ্রান্সের কট্টর ডানপন্থী রাজনীতিবিদ মেরিন লে পেনের সাবেক উপদেষ্টা জ্যঁ মেসিহা।

‘গোফান্ডমি’ নামের এই তহবিলে গতকাল সোমবার পর্যন্ত ৯ লাখ ৬৩ হাজার ইউরো বা ১০ লাখ ৫০ হাজার ডলার জমা পড়েছে। বাংলাদেশি মুদ্রায় তা প্রায় ১১ কোটি ৩৩ লাখ টাকার সমান।

গত ২৭ জুন গাড়ি চালিয়ে যাওয়ার সময় ফ্রান্সের রাজধানী প্যারিসের শহরতলি নতেঁর একটি তল্লাশিচৌকিতে নাহেলকে গুলি করে হত্যা করেন এক পুলিশ কর্মকর্তা।

আফ্রিকান বংশোদ্ভূত নাহেলকে হত্যার জেরে ফ্রান্সজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। একপর্যায়ে তা সহিংসতায় রূপ নেয়। বিক্ষোভ, ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাটসহ দাঙ্গা থামাতে ব্যাপক ধরপাকড় শুরু করে নিরাপত্তা বাহিনী। এ ঘটনায় ইতিমধ্যে এক হাজারের বেশি ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

নাহেলের হত্যাকারী ফরাসি পুলিশ কর্মকর্তার জন্য তহবিল সংগ্রহ অভিযানের বিষয়ে সম্প্রতি নাহেলের নানি নাদিয়ার প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়েছিল। প্রতিক্রিয়ায় নাদিয়া বলেন, বিষয়টি শুনে তিনি হতাশ ও বেদনাহত।

গত রোববার নাদিয়া এই দাঙ্গা বন্ধের পাশাপাশি সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছিলেন।

নাহেলের মৃত্যু ফ্রান্সে জাতিগত সংখ্যালঘুদের প্রতি বাজে আচরণের দীর্ঘ ইতিহাসকে নতুন করে সামনে নিয়ে এসেছে। একই সঙ্গে পুলিশি বর্বরতা নিয়েও আলোচনা-সমালোচনা হচ্ছে।

নাহেলের হত্যাকারী ফরাসি পুলিশ কর্মকর্তার জন্য তহবিল সংগ্রহ অভিযানের নিন্দা জানিয়েছেন ফ্রান্সের মধ্য ও বামপন্থী রাজনীতিবিদেরা।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ, লা রিপাবলিক এন মার্চ পার্টির রাজনীতিক এরিক বোথোরেল টুইটারে লিখেছেন, তহবিলের উদ্যোক্তা মেসিহা জ্বলন্ত কয়লায় বাতাস দিয়েছেন। এটা দাঙ্গার জন্ম দিচ্ছে।

কিশোর নাহেলের হত্যাকাণ্ডে অভিযুক্ত পুলিশ কর্মকর্তার জন্য লাখো ইউরো সংগ্রহ অশোভন ও কলঙ্কজনক।

দেশটির সোশ্যালিস্ট পার্টির প্রধান অলিভিয়ের ফাউর তহবিল সংগ্রহের এই উদ্যোগকে লজ্জাজনক হিসেবে অভিহিত করেছেন। তিনি এই তহবিল সংগ্রহ বন্ধের আহ্বান জানিয়েছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমেও তহবিল সংগ্রহের বিষয়টি নিয়ে সমালোচনা চলছে। কেউ কেউ এই উদ্যোগকে ‘ভণ্ডামি’ বলে আখ্যা দিয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.