বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুরু আজ

0
98
বিশ্ববিদ্যালয়ের জন্য ‘একক’ ভর্তি পরীক্ষা

দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তিযুদ্ধ শুরু হচ্ছে আজ। বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে ভর্তিযুদ্ধ শুরু হচ্ছে।

শুক্রবার (১৯ জানুয়ারি) সকাল ১০টায় বিইউপি নিজস্ব ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিইউপির ভর্তি বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী আজ সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত আর্টস ও সোশ্যাল সায়েন্স অনুষদ এবং বেলা ৩টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শনিবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত সায়েন্স ও টেকনোলজি অনুষদ এবং বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

এর আগে ১৭ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত অনলাইনের মাধ্যমে ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ করা হয়।

শিগগিরই সরকারি-বেসরকারি মেডিকেলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর আর্মড ফোর্সেস ও আর্মি মেডিকেলে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) প্রিলিমিনারি পরীক্ষা এবং ৯ মার্চ চূড়ান্ত পরীক্ষা হবে।

২২ ফেব্রুয়ারি থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং ২৩ ফেব্রুয়ারি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা শুরু হবে। ৫-৭ মার্চ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এবং ২-১০ মার্চ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামী এপ্রিলে আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। ২১ জানুয়ারি কোর কমিটির সভায় ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হতে পারে।

চলতি শিক্ষাবর্ষে সাধারণ গুচ্ছ, কৃষি ও বিজ্ঞান ও প্রযুক্তি গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নেবে ৩৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়।

এ বছর ভর্তি পরীক্ষায় যুক্ত হচ্ছে নতুন তিন পাবলিক বিশ্ববিদ্যালয়। এগুলো হলো পিরোজপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.