রাজধানীতে কোথায় কখন ঈদের জামাত

0
94
বায়তুল মোকাররম জাতীয় মসজিদে এবারও ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে

রাজধানী ঢাকায় পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত শনিবার সকাল সাড়ে ৮টায় হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। পাশাপাশি জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের পাঁচটি জামাত হবে। এ ছাড়া দুই সিটি করপোরেশনেই এলাকার মসজিদগুলোতে ঈদের নামাজ আদায় হবে।

জাতীয় ঈদগাহে ঈদ জামাতের আয়োজক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) জানায়, ২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের জাতীয় ঈদগাহ ময়দানের প্যান্ডেলে একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি (নারী-পুরুষ) ঈদের নামাজ আদায় করতে পারবেন। এখানে নারীদের জন্য পৃথক জামাতের ব্যবস্থা করা হয়েছে। সেখানে ৩ হাজার ৫৮০ জন নারী নামাজ পড়তে পারবেন। এ ছাড়া প্যান্ডেলের বাইরে চার পাশের রাস্তায় আরও ৫০ হাজার মানুষ ঈদ জামাতে অংশ নিতে পারবেন।

ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টায় এবং পঞ্চম ও সর্বশেষ জামাত বেলা পৌনে ১১টায় অনুষ্ঠিত হবে।

বাসস জানিয়েছে, ঢাকা উত্তর সিটিতে ২ হাজার ৭৭টি মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এ ছাড়া প্রতিটি ওয়ার্ডে ৫টি করে মোট ২৭০টি স্থানে করপোরেশনের ব্যবস্থাপনায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

আর দক্ষিণ সিটির আয়োজনে জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এ ছাড়া এলাকার মসজিদগুলোতে ঈদ জামাত আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে।

জাতীয় ঈদগাহ ময়দানে মহামান্য রাষ্ট্রপতি আবদুল হামিদের ঈদের জামাতে অংশ নেওয়ার কথা রয়েছে। পাশাপাশি মন্ত্রিপরিষদ সদস্য, সংসদ সদস্য, সচিব, কূটনীতিকসহ ঊর্ধ্বতন ব্যক্তিরা সেখানে জামাতে অংশ নেবেন। এ ছাড়া জাতীয় ঈদগাহ ময়দানে নামাজ পড়তে আসা মুসল্লিদের সঙ্গে করে দেশলাই বা লাইটার–জাতীয় কোনো বস্তু না আনার অনুরোধ জানিয়েছেন দক্ষিণ সিটির মেয়র শেখ ফজলে নূর তাপস।

এ ছাড়া জাতীয় ঈদগাহে প্রতিকূল আবহাওয়া বা অন্য কোনো অনিবার্য কারণে ঈদের প্রধান জামাত করা সম্ভব না হলে সকাল ৯টায় তা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে বলে দক্ষিণ সিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.